কর্ণাটকে পরিস্থিতির সদ্ব্যবহার করতে বিজেপি সব করতে পারে : মল্লিকার্জুন খাড়গে

ভারতীয় জনতা পার্টি কর্ণাটকে পরিস্থিত্মি সদ্ব্যবহার করতে ও বিভ্রান্তি সৃষ্টি করতে সবকিছু করতে পারে বলে অভিযােগ করেন কংগ্রেস নেতা মল্লিকার্জুন খাড়গে।

Written by SNS Karnataka | July 8, 2019 10:46 am

ভারতীয় জনতা পার্টি কর্ণাটকে পরিস্থিত্মি সদ্ব্যবহার করতে ও বিভ্রান্তি সৃষ্টি করতে সবকিছু করতে পারে বলে অভিযােগ করেন কংগ্রেস নেতা মল্লিকার্জুন খাড়গে ।

তিনি বলেন, ‘কংগ্রেস-জেডিএস জোটের ১১ জন বিধায়ক ইস্তফা দিয়েছেন। কর্ণাটকে তৈরি হওয়া রাজনৈতিক অচলাবস্থার নেপথ্যে বিজেপি’র হাত রয়েছে’। জোটের ১১ জন সদস্য ইস্তফা দেওয়ার পর মুম্বই উড়ে যান।

তিনি বলেন, ‘মুখ্যমন্ত্রী পদের জন্য তার নিয়ে আলােচনা হচ্ছে খবর প্রকাশ করে বিরােধী দল ফায়দা তােলার চেষ্টা করেছে। বিজেপি পরিস্থিতির সদ্ব্যবহার করতে ও বিভ্রান্তি সৃষ্টি করতে সবকিছু করতে পারে’।

তিনি বলেন, ‘আমাদের মধ্যে বিভেদ সৃষ্টি করার লক্ষ্যে সংবাদ মাধ্যমকে খবর দেওয়া হয়েছে। মহম্মদ বিন তুঘলকের পর স্বাধীন ভারতে একই ধরণের মূল্যবােধে বিশ্বাসী চরিত্র হলেন নরেন্দ্র মােদি’।

কর্ণাটক বিজেপি’র প্রধান ইয়েদুরাপ্পা বলেন, ‘শাসক জোটের ১১ জন বিধায়ক ইস্তফা দিয়েছেন। এতে বিজেপির কোনও ভূমিকা নেই। রাজনৈতিক পটপরিবর্তন হতে পারে। অপেক্ষা করুন। এইচ ডি কুমারাস্বামী ও সিদ্দারামাইয়া কি বলছেন তা নিয়ে আমি কোনও মন্তব্য করব না’।

কর্ণাটক বিধানসভায় ২২৪টি আসনে কংগ্রেস ও জেডিএসের জোটের ১১৮ জন সদস্য ছিল। বিএসপি একটি ও নির্দল একটি সদস্য রয়েছে। শাসক জোট থেকে ১১জন সদস্য ইস্তফা দেওয়ার পর বিধানসভায় শাসক পক্ষের সংখ্যাটা ১০৫ এসে দাড়ায়।

বিধানসভায় সংখ্যাগরিষ্ঠতা বজায় রাখতে গেলে ১০৬ থেকে ১১৩ জন সদস্য থাকতে হবে। রাজ্যপাল ইস্তফাপত্র গ্রহণ করলে শাসক জোটের সংখ্যাগরিষ্ঠতা থাকবে না। ভারতীয় জনতা পার্টির ১০৫ জন বিধায়ক রয়েছে, তাই কর্ণাটকে সরকার পড়ে গেলে বিজেপি’কে সরকার গঠন করার জন্য আহ্বান করা উচিত।