এবার ফেসবুকের রােষানলে রাহুল

ধর্ষিতার পরিবারের ছবি পােস্ট করায় রাহুল গান্ধীর অ্যাকাউন্ট লক করে দিয়েছিল টুইটার। এবার এই একই অপরাধের জন্য তাঁকে নােটিস ধরাল ফেসবুক।

Written by SNS Delhi | August 19, 2021 3:47 pm

রাহুল গান্ধি (Photo:SNS)

ধর্ষিতার পরিবারের ছবি পােস্ট করায় রাহুল গান্ধীর অ্যাকাউন্ট লক করে দিয়েছিল টুইটার। এবার এই একই অপরাধের জন্য তাঁকে নােটিস ধরাল ফেসবুক। সংস্থার তরফে তাঁকে জানানাে হয়, ইনস্টাগ্রামে নির্যাতিতার পরিবার নিয়ে তিনি যে পােস্টটি করেছেন, তা যেন মুছে ফেলেন।

রাজধানীর বুকে ন’বছরের নাবালিকাকে ধর্ষণ করে খুন। পরিবারকে না জানিয়ে দেহ পুড়িয়ে দেওয়ার অভিযােগ। দিল্লির নৃশংস সেই ঘটনায় কেঁপে উঠেছিল গােটা দেশ। প্রতিবাদে সরব হয়েছিলেন কংগ্রেস সাংসদ রাহুল গান্ধীও।

মর্মান্তিক সেই ঘটনার পর মৃতার পরিবারের সঙ্গে সাক্ষাৎ করেন তিনি। নৃশংস অত্যাচারের শিকার ওই নাবালিকার পব্বিারের সদস্যদের ছবি নিজের সােশ্যাল মিডিয়া অ্যাকাউন্টে পােস্ট করেন তিনি। যা অনুচিত তাে বটেই আইনের চোখে অগ্রাধও। যার জেরে তীব্র বিতর্কের মুখে পড়তে হয় প্রাক্তন কংগ্রেস সভাপতিকে।

এই টুইটের জন্য রাহুলকে চূড়ান্ত আক্রমণ করেন বিজেপি মুখপাত্র সম্বিত পাত্রও। সেই পােস্টটি প্রথমে সরিয়ে ফেলা হয় টুইটার থেকে। তারপর রাহুল গান্ধীর অ্যাকাউন্টটিও ব্লক করে দেওয়া হয়েছিল। পরে অবশ্য নিজের অ্যাকাউন্ট ফিরে পান রাহুল। কিন্তু সেই ঘটনার রেশ যে এখনও কাটেনি, সেটাই এবার মনে করিয়ে দিল ফেসবুক।

জনপ্রিয় সােশ্যাল মিডিয়া রাহুলকে নােটিস ধরিয়েছে। যেখানে লেখা, ইনস্টাগ্রাম অ্যাকাউন্টের মাধ্যমে আপনি একটি পােস্ট আপলােড করেছিলেন। যা জুভেনাইল জাস্টিস আইনের ৭৪ নম্বর ধারা, পসকো আইনের ধারা এবং ভারতীয় দণ্ডবিধির ২৮-৮এ ধারা ভঙ্গ করে।

জাতীয় শিশু সুরক্ষা অধিকার কমিশনের নােটিস অনুযায়ী, আপনাকে ওই পােস্টটি সরিয়ে ফেলার অনুরােধ করা হচ্ছে। ইনস্টাগ্রামে সেই ভিডিওটি এখনও রয়েছে। ফেসবুকের নােটিস মেনে রাহুল গান্ধী কী পদক্ষেপ করেন, সেটাই দেখার।