নাগরিকত্ব আইন নিয়ে পিছু হঠার প্রশ্ন নেই : অমিত শাহ

কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ স্পষ্টভাবে জানিয়ে দিলেন, যাই হয়ে যাক নাগরিকত্ব সংশােধনী আইন নিয়ে পিছু হঠার প্রশ্নই নেই।

Written by SNS New Delhi | December 18, 2019 2:30 pm

স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। (File Photo: IANS)

মঙ্গলবার রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দের সঙ্গে কংগ্রেস সভানেত্রী সােনিয়া গান্ধির নেতৃত্বে ১৪ টি বিরােধী দলের এক প্রতিনিধি দল দেখা করেন। তাঁরা দাবি জানিয়েছেন দেশে যে আগুন জ্বলছে তা নিয়ন্ত্রণ করতে সরকার নাগরিকত্ব সংশােধনী আইন প্রত্যাহার করুক।

এরপরই সন্ধ্যায় দিল্লির দ্বারকাতে এক জনসভায় কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ স্পষ্টভাবে জানিয়ে দিলেন, যাই হয়ে যাক নাগরিকত্ব সংশােধনী আইন নিয়ে পিছু হঠার প্রশ্নই নেই।

তিনি বলেন, উদ্বাস্তুদের নাগরিকত্ব দেওয়ার বিষয়টি নিশ্চিত করেছে মােদি সরকার। তাই যাই হােক না কেন এই আইন নিয়ে পিছিয়ে আসবে না সরকার। তিনি আরও বলেন, আমি আমার ছাত্রবন্ধু ও মুসলিম ভাই বােনদের বলতে চাই, এই আইনের কোথাও নাগরিকত্ব কেড়ে নেওয়ার কথা বলা নেই। শুধু বলা হয়েছে প্রতিবেশী দেশ থেকে যারা ধর্মীয় উৎপীড়নের জন্য শরনার্থী হয়ে এসেছেন তাদের সরকার নাগরিকত্ব দেবে, কারও আতঙ্কিত হওয়ার কিছু নেই।

অমিত শাহের কথায়, নেহরু-লিয়াকত চুক্তি অনুযায়ী এই উৎপীড়িতদের পাকিস্তানের সুরক্ষা দেওয়ার কথা ছিল। কিন্তু বাস্তবে তা হয়নি। ভারত যদি তাদের পাশে না দাঁড়ায় তাহলে এই হিন্দু, জৈন, শিখ, খ্রিষ্টানরা কোথায় আশ্রয় নেবেন?