রেলের বেসরকারিকরণের কোনও প্রশ্ন নেই : পীযূষ গোয়েল

ভারতীয় রেলের বেসরকারিকরণের কোনও প্রশ্নই ওঠে না- বিরােধীদের তোলা অভিযােগকে খারিজ করে দিয়ে রেলমন্ত্রী পীযূষ গােয়েল এমন মন্তব্য করেন।

Written by SNS New Delhi | July 13, 2019 2:49 pm

কেন্দ্রীয় রেলমন্ত্রী পীযূষ গােয়েল (Photo: IANS)

ভারতীয় রেলের বেসরকারিকরণের কোনও প্রশ্নই ওঠে না- বিরােধীদের তোলা অভিযােগকে খারিজ করে দিয়ে রেলমন্ত্রী পীযূষ গোয়েল এমন মন্তব্য করেন।

তিনি বলেন, রেলের বেসরকারিকরণের কোনও প্রশ্ন নেই। কিন্তু জাতীয় স্বার্থের কথা মাথায় রেখে নতুন প্রযুক্তি, রেল লাইন সংস্কার সহ একাধিক প্রকল্পে বিনিয়ােগের জন্য বেসরকারি সংস্থাগুলােকে আহ্বান জানানাে হবে।

লােকসভায় তিনি দাবি করেন, রেলের পরিকাঠামােগত উন্নয়ন ও নিরাপত্তা সুনিশ্চিত করার ব্যাপারে তুলনামূলকভাবে মােদি প্রশাসন অনেক ভালাে কাজ করছে। ইউপিএ আমলে দেশের জাতীয় পরিবহণ ব্যবস্থায় এত উন্নয়ন চোখে পড়েনি।

কংগ্রেস নেতা অধীর রঞ্জন চৌধুরি সহ বিরােধী নেতারা বলেন, কেন্দ্র রেলকে বেসরকারিকরণ করার লক্ষ্যে এগােচ্ছে। রেলমন্ত্রী পীযূষ গোয়েল লােকসভার অধিবেশনে সাংসদদের বিপথে পরিচালিত করার চেষ্টা করছেন। দলের সমর্থকরা তাঁকে সমর্থন করেন।

পাশাপাশি নতুন ট্রেন ও রেললাইন পাতার স্বপ্ন দেখিয়ে ভারতীয় জনতা পার্টি নির্বাচনে জয় লাভ করেছে। বিরােধী নেতারা পর পর সরব হন, তাঁরা বলেন, কেন্দ্র ভারতীয় রেলের বেসরকারিকরণ করতে উদ্যোগ নিয়েছে।

রেলমন্ত্রী বলেন, আগেও বলেছি, আবারও বলছি রেলকে বেসরকারিকরণ করা হচ্ছে না। রেলের বেসরকারিকরণ করা যায় না। তবে রেলে সুযােগ-সুবিধে বৃদ্ধি করতে হলে তাহলে নিশ্চিতভাবে বিনিয়ােগ প্রয়ােজন। সেই লক্ষ্যে এগিয়ে পিপিপি মডেলে রেলের সুযােগসুবিধে বৃদ্ধি করার সিদ্ধান্ত গ্রহণ করা হবে। জাতীয় স্বার্থে আমরা বিনিয়ােগ আহ্বান করব।

তিনি বলেন, ‘মােদি প্রশাসন জীর্ন রেলওয়ের দায়িত্ব গ্রহণ করেছিল। তারপর ধাপে ধাপে পাঁচ বছরে রেলের উন্নয়ন করেছে– নতুন রেল লাইন পাতা থেকে শুরু করে যাত্রীদের নিরাপত্তা ও সুযােগসুবিধের ব্যবস্থা করা হয়েছে। ৬৪ বছরের রেলওয়ে ট্রাক ৩৯,০০০ কিলােমিটার বৃদ্ধি করা হয়েছে, তার মধ্যে ২০১৪-২০১৯ সালের মধ্যে ৭০০০ কিলােমিটার বৃদ্ধি পেয়েছে। ১৯৫০ সাল থেকে ২০১৪ সালের মধ্যে ১২,০০০ কিলােমিটার রেলপথ বৃদ্ধি পেয়েছে’। ২০১৪-২০১৯ সালে ৫০০০ কিলােমিটার রেলপথ বৃদ্ধি পেয়েছে’।

পীযূষ গোয়েল বলেন, ‘কংগ্রেস আমলে রায়বেরেলির মডার্ন কোচ ফ্যাক্টরিতে একটাও বগি পর্যন্ত তৈরি করা হয়নি। ২০১৪ সালে বিজেপি ক্ষমতায় আসার পর ওখানে প্রথম বগি তৈরি হয়। আমরা চাই মডার্ন কোচ ফ্যাক্টরিতে উৎপাদনের পরিমাণ বৃদ্ধি পাক, যাতে বিশ্বের বৃহত্তম ফ্যাক্টরি হিসেবে তকমা দেওয়া যেতে পারে’।

তিনি বলেন, ‘২০০৪ সাল থেকে ২০০৯ সাল পর্যন্ত প্রতিবছর ২০৬টি করে দুর্ঘটনা ঘটেছে। ২০০৯ থেকে ২০১১ সালের মধ্যে দুর্ঘটনার পরিমাণ প্রতিবছর ১৫৩ টি কমছে। বিজেপি আমলে প্রতি বছরে ১০০টা করে দুর্ঘটনা কমছে। দূরপাল্লার ট্রেনে ২,১০,০০০ বায়াে টয়লেট বসানাে হয়েছে’।