নির্বাচনী প্রচারে গুগলে বিজ্ঞাপন দেওয়ার প্রবণতা বেড়েছে ৬ গুণ

Written by SNS April 11, 2024 7:34 pm

দিল্লি, ১১ এপ্রিল –  লোকসভা ভোট এগিয়ে আসলেই একাধিক মাধ্যমে বিজ্ঞাপন দেওয়ার ঢল। নেট মাধ্যম তথা গুগলে বিজ্ঞাপন দেওয়ার প্রবণতা ক্রমবর্ধমান। সাম্প্রতিক এক সমীক্ষায়, ১ মার্চ থেকে রাজনৈতিক দলগুলি সার্চ ইঞ্জিন গুগলে বিজ্ঞাপন দেওয়ার প্রবণতা বেড়েছে। ২০১৯ সালের নির্বাচনের থেকে ছয়গুণ বেড়েছে গুগলে বিজ্ঞাপন দেওয়ার প্রবণতা। নির্দিষ্ট এই সময়কালের আগে পর্যন্তও সরকারি মালিকানাধীন সেন্ট্রাল ব্যুরো অফ কমিউনিকেশন গুগলে বিজ্ঞাপন বাবদ ব্যয়ের ক্ষেত্রে শীর্ষ স্থানে ছিল। তবে নির্বাচন কমিশন ভোটের দিন ঘোষণার সঙ্গে সঙ্গে নিয়ম মেনে বন্ধ করে দেওয়া হয়েছে বিজ্ঞাপন দেওয়া।

গুগলের তথ্য অনুযায়ী, এই বছর ১ মার্চ থেকে ৯ এপ্রিল পর্যন্ত ডিজিটাল প্ল্যাটফর্মে বিজ্ঞাপন দেওয়ার ক্ষেত্রে ৫২ কোটি টাকা ব্যয় করেছে রাজনৈতিক দলগুলি। গুগলের রাজনৈতিক বিজ্ঞাপনের স্বচ্ছতা উদ্যোগের অধীনে তথ্য মিলেছে। টাকার অঙ্ক ২০১৯ সালের থেকে প্রায় ছয় গুণ বেশি। হিন্দু বিজনেস লাইনের রিপোর্ট অনুযায়ী ২০১৯ সালে এই একই সময়ের মধ্যে গুগলে বিজ্ঞাপন বাবদ রাজনৈতিক দলগুলির খরচ হয়েছিল ৮.৮ কোটি টাকা। এবার সেই অঙ্ক ছয়গুণ বেড়েছে।
 
গুগলে ‘নির্বাচন বিজ্ঞাপনগুলি’-র পিছনে থাকে রাজনৈতিক দল, প্রার্থী কিংবা বর্তমান লোকসভা বা বিধানসভার সদস্য। গত মাসে গুগল তথ্যে দেখা গেছে, মার্চ মাস পর্যন্ত তিন মাসে রাজনৈতিক বিজ্ঞাপনের খরচ পৌঁছে গেছে ১০০ কোটির অঙ্কে, যা ২০২৩ সালে মার্চ পর্যন্ত খরচের নয় গুণ বেশি। ২০২৩ সালে মার্চ মাস পর্যন্ত তিন মাসের রাজনৈতিক বিজ্ঞাপন বাবদ রাজনৈতিক দলগুলির খরচ ছিল ১১ কোটি টাকা।
 
১ মার্চ থেকে ৯ এপ্রিল পর্যন্ত বিজেপি সবথেকে বেশি গুগলে বিজ্ঞাপনের জন্য খরচ করেছে। ৭৩ হাজারের বেশি বিজ্ঞাপনে খরচ করেছে ৮.৮ কোটি টাকা। বিজেপি সবথেকে বেশি টাকা গুগলে বিজ্ঞাপন বাবদ খরচ করেছে ২৫ থেকে ৩১ মার্চ-এর মধ্যে। দ্বিতীয় স্থানেই রয়েছে ডিএমকে। ১ মার্চ থেকে ৯ এপ্রিলের মধ্যে গুগলে বিজ্ঞাপন বাবদ ডিএমকে খরচ করেছে ৭.৯ কোটি টাকা। ৭০ শতাংশের বেশি খরচ হয়েছে এপ্রিলের আট দিনে। ২ ও ৩ এপ্রিলের মধ্যে দলের পপুলাস এন্টারটেনমেন্ট নেটওয়ার্কের মাধ্যমে প্রায় ৮০ লাখ টাকা খরচ হয়েছে। ১ মার্চ থেকে ৯ এপ্রিল সময়কালের মধ্যে গুগলে বিজ্ঞাপন দেওয়ার ক্ষেত্রে তৃতীয় স্থানে রয়েছে কংগ্রেস। এই সময়কালের মধ্যে প্রায় ৬.৮ কোটি টাকা খরচ হয়েছে কংগ্রেসের। গুগল তথ্য অনুযায়ী, কংগ্রেসের বেশিরভাগ বিজ্ঞাপনই মহারাষ্ট্র, বিহার, মধ্যপ্রদেশ, রাজস্থানের বিভিন্ন রাজ্যগুলির জন্য দেওয়া হয়েছে।