মথুরার শাহি ইদগাহ মসজিদ মামলায় এলাহাবাদ হাই কোর্টের নির্দেশে স্থগিতাদেশ দিল শীর্ষ আদালত

Written by SNS January 16, 2024 3:15 pm
দিল্লি, 16 জানুয়ারি – মথুরার শ্রীকৃষ্ণ জন্মভূমি-শাহি ইদগাহ মসজিদ মামলায় এলাহাবাদ হাই কোর্টের নির্দেশে মঙ্গলবার স্থগিতাদেশ দিল সুপ্রিম কোর্ট।  মথুরার কৃষ্ণ জন্মভূমি সংলগ্ন শাহি ইদগাহ মসজিদে আদালতের তত্ত্বাবধানে সমীক্ষা চালানোর নির্দেশ দিয়েছিল এলাহাবাদ  হাই কোর্ট . মসজিদ পরিদর্শনের জন্য একজন অ্যাডভোকেট কমিশনার নিয়োগের নির্দেশ দিয়েছিল এলাহাবাদ হাইকোর্ট। সেই নির্দেশকে চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়েছিল মসজিদ কমিটি। মঙ্গলবার হাইকোর্টের নির্দেশের উপর স্থগিতাদেশ জারি করেছে শীর্ষ আদালত।
 
বিচারপতি সঞ্জীব খান্না এবং দীপঙ্কর দত্তের সমন্বয়ে গঠিত বেঞ্চ বিষয়টি বিবেচনার জন্য গ্রহণ করেছে . বিচারপতি খান্না শুনানির সময় হিন্দু পক্ষের আইনজীবীকে বলেন, ‘ আবেদন খুবই অস্পষ্ট , এটি সুনির্দিষ্ট হতে হবে .  আদালতই দায়িত্ব নিয়ে সমস্ত সিদ্ধান্ত নেবে, এমনটা ভেবে নেওয়া মোটেই উচিত নয়। আপনি যা চান সেই আবেদনে আপনি সবার প্রার্থনা করতে পারেন না .’ 
 
মথুরার প্রাচীন কাটরা স্তূপ এলাকায় রয়েছে শ্রীকৃষ্ণ জন্মস্থান কমপ্লেক্স। তার পাশেই রয়েছে ইদগাহ মসজিদ। হিন্দুপক্ষের দাবি, বারাণসীর জ্ঞানবাপী মসজিদের মতো মথুরার শ্রীকৃষ্ণ জন্মভূমির উপর তৈরি হয়েছে মসজিদটি। হিন্দুত্বের নানা প্রমাণও রয়েছে। মসজিদটি তৈরি করার সময় কৃষ্ণ মন্দিরটি ধ্বংস করা হয়েছিল বলে অভিযোগ। মোঘল সম্রাট ঔরঙ্গজেবের নির্দেশে ১৬৭০ সালে মন্দির ধ্বংস করে মসজিদ তৈরি হয়েছিল বলে অভিযোগ হিন্দু পক্ষের।
গত বছর ২৯আগস্ট হিন্দু পক্ষের আবেদন মেনে এলাহাবাদ হাইকোর্ট মথুরার শাহি ইদগাহ মসজিদে ভিডিও সমীক্ষার নির্দেশ দিয়েছিল। সেই সঙ্গে সমীক্ষা তত্ত্বাবধানের জন্য এক আইনজীবীকে কোর্ট কমিশনার এবং দু’জনকে সহকারী কোর্ট কমিশনার নিযুক্ত করেছিল উচ্চ আদালত। কমিশনার নিয়োগের নির্দেশকে চ্যালেঞ্জ করে গত ৪ জানুয়ারি সুপ্রিম কোর্টে দ্বারস্থ হয় শাহি ইদগাহ মসজিদ কর্তৃপক্ষ।
 
মঙ্গলবার সেই মামলায় এলাবাদ হাইকোর্টের নির্দেশের উপর স্থগিতাদেশ জারি করা হয়েছে। সেই সঙ্গে মসজিদের সমীক্ষা নিয়ে দুই পক্ষের জবাব তলব করেছে শীর্ষ আদালত।