রাজ্যে ১৮ উর্ধ্বদের বিনামূল্যে টিকাকরণ হচ্ছে না আজ থেকে

করােনার দ্বিতীয় ঢেউ আছড়ে পড়ার সময় চলতি বছরের মে ও জুন মাস পর্যন্ত তা বৃদ্ধি করা হয়েছিল। এবার বিনামূল্যে রেশন দেওয়ার সেই মেয়াদ আরও বাড়াল কেন্দ্র।

Written by SNS Delhi | June 21, 2021 4:06 pm

প্রতীকী ছবি (Photo: SNS/Deepak)

প্রধানমন্ত্রী নরেন্দ্র মােদি ৭ জুন সােমবার বিকেল পাঁচটায় জাতির উদ্দেশ্যে ভাষণ দিতে গিয়ে জানিয়েছিলেন, ‘আঠারাের উর্ধ্বে দেশের সব নাগরিকদের বিনামূল্যে করােনা ভ্যাক্সিন দেবে কেন্দ্রীয় সরকার। কোনও খরচ করতে হবে না রাজ্যকেও। টিকাকরণের দায়িত্ব থেকে অব্যাহতি দেওয়া হয়েছে রাজ্যকে।

আগামী ২১ জুন যােগ দিবসে এই টিকাকরণ কর্মসূচি চালানাে হবে কেন্দ্রীয় সরকারের পক্ষে। টিকা উৎপাদনকারী সংস্থার কাছ থেকে ৭৫ % টিকা কেন্দ্রীয় সরকার কিনে নেবে। এইসব টিকা রাজ্যগুলিকে বিনামূল্যে দেওয়া হবে।

রবিবার রাজ্য স্বাস্থ্য দফতর সূত্রে জানা গিয়েছে ইউনিভার্সাল ভ্যাকসিন। প্রােগ্রাম আজ সােমবার থেকে চালু হচ্ছে না এ রাজ্যে। রাজ্যের যে টীকাকরণ নীতি ছিল সেই নীতি মেনেই ১৮ উর্ধ্বদের ভ্যাকসিন দেওয়া হবে। এতদিন বিশেষ ক্ষেত্রে ১৮ উধ্বদের টিকাকরণ চলছে রাজ্যের বিভিন্ন টিকাকরণ কেন্দ্রে।

কেন ইউনিভার্সাল ভ্যাকসিনেশন প্রােগ্রাম চালু করা যাচ্ছে না এ রাজ্যে এ বিষয়ে রাজ্যের স্বাস্থ্য অধিকর্তা অজয় চক্রবর্তী সংবাদমাধ্যমকে জানান, রাজ্যের টিকার যােগানের অভাব রয়েছে। সে কারণে এখনই এই প্রােগ্রাম চালু করা যাচ্ছে না।

রাজ্যের যে কর্মসূচি ছিল সেই কর্মসূচি মেনেই টিকাকরণ হবে। যতদূর জানা যাচ্ছে প্রতিদিন তিন লক্ষ করে ভ্যাকসিন লাগছে রাজ্যে টিকাকরণের জন্য। কেন্দ্রের নীতি মেনে ১৮ উধদের বিনামুল্যে টিকা দিতে গেলে প্রতিদিন কমপক্ষে পাঁচ লক্ষেরও বেশি ভ্যাকসিন লাগবে। সেই সঙ্গে ভ্যাকসিন নেওয়ার জন্য লম্বা লাইন পড়বে।

কিন্তু তার চেয়ে বেশি হলে টিকার যােগানের অভাব রয়েছে রাজ্যে। ফলে প্রধানমন্ত্রী নরেন্দ্র মােদি যে বার্তাই দেন না কেন তা আপাতত চালু হচ্ছে না এ রাজ্যে। উল্লেখ্য, গত ১৬ জানুয়ারি থেকে দেশ জুড়ে করােনা টিকাকরণ শিবির চলছিল। তবে তা ৪৫ বছরের বেশি ব্যক্তিদের।

এবার ১৮ বছরের বেশি ব্যক্তিদের করােনা টিকা বিনামূল্যে দেওয়া হবে। তবে যারা বেসরকারি হাসপাতালে করােনা টিকা নেবেন। তাদের ১৫০ টাকা সার্ভিস ট্যাক্স লাগবে। আর এটা দেখবে সংশ্লিষ্ট রাজ্য সরকার।

গত লকডাউনে টানা ছমাস বিনামুল্যে রেশন দিয়েছিল কেন্দ্রের মােদি সরকার। করােনার দ্বিতীয় ঢেউ আছড়ে পড়ার সময় চলতি বছরের মে ও জুন মাস পর্যন্ত তা বৃদ্ধি করা হয়েছিল। এবার বিনামূল্যে রেশন দেওয়ার সেই মেয়াদ আরও বাড়াল কেন্দ্র।