সন্ত্রাসের শিকড়ের উৎস প্রতিবেশি রাষ্ট্রেই : মোদি

আমেরিকায় ৯\১১ সন্ত্রাসবাদী হামলার ১৮ তম বর্ষপূর্তি স্মরণের দিন পাকিস্তানকে ছেড়ে কথা বললেন না প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

Written by SNS Mathura | September 12, 2019 1:35 pm

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (File Photo: IANS)

আমেরিকায় ৯\১১ সন্ত্রাসবাদী হামলার ১৮ তম বর্ষপূর্তি স্মরণের দিন পাকিস্তানকে ছেড়ে কথা বললেন না প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি । আমেরিকায় পেন্টাগনে ভয়াবহ জঙ্গি হামলার কথা বলতে গিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি পাকিস্তানকে নিশানা করে বলেন, ‘ভারতের প্রতিবেশি রাষ্ট্রেই সযত্নে লালিত হচ্ছে সন্ত্রাসবাদীরা। সন্ত্রাসবাদের শিকড় গভীরভাবে লুকিয়ে রয়েছে সেখানে। তবে সন্ত্রাসবাদ মােকাবিলায় ভারত সব রকমভাবে প্রস্তুত’।

মথুরায় ‘ন্যাশনাল অ্যানিম্যাল ডিজিস কন্ট্রোল প্রােগ্রাম (এনএডিসিপি)’-এর আনুষ্ঠানিক সূচনা মঞ্চে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বলেন, ‘সন্ত্রাসবাদ এমন একটা মতাদর্শে পরিণত হয়েছে যা কোনও দেশের গণ্ডির মধ্যে সীমাবদ্ধ নেই। গােটা বিশ্বের কাছে গভীর সমস্যা, সর্বত্র তৈরি করা হয়েছে আতঙ্কের পরিবেশ। এর শিকড় প্রতিবেশী রাষ্ট্রের গভীরেই লুকিয়ে রয়েছে। সেখানেই এই সমস্যা আরও ঘনীভূত হচ্ছে। গােটা বিশ্বকে সন্ত্রাসের আদর্শের মােকাবিলা করতে হবে একসাথে। যারা জঙ্গিদের নিরাপদ আশ্রয় দিচ্ছে, প্রশিক্ষণ দিচ্ছে, হামলায় সব রকম সাহায্য করছে তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নিতে হবে গােটা বিশ্বকে। ভারত সব রকম চ্যালেঞ্জ নিতে প্রস্তুত। এর আগেও এর মােকাবিলা করা হয়েছে, আগামী দিনেও করা হবে। কঠোর হাতে বিছিন্নতাবাদী কার্যকলাপ মােকাবিলা করতে তাই সন্ত্রাস বিরােধী আইন আরও কঠোর করা হয়েছে’।

আজকের দিনটি ভারতের ইতিহাসেও বিশেষ দিন। এদিনই শিকাগাে ধর্ম মহাসভায় ঐতিহাসিক বক্তব্য রেখেছিলেন স্বামী বিবেকানন্দ। শান্তির বার্তা পৌঁছেছিলেন গােটা বিশ্বে। ভারতের সংস্কৃতি এবং ঐতিহ্যকে বিশ্বের দরবারে তুলে ধরেছিলে। কিন্তু দুর্ভাগ্যবশত কয়েক শতাব্দী পর ১১ সেপ্টেম্বরেই বড়সড় নাশকতার সাক্ষী রইল সেই আমেরিকাই। এদেশের বুকে ভয়াবহ জঙ্গি হামলা গােটা বিশ্বকে নাড়িয়ে দেয়।

সভায় প্রধানমন্ত্রী জানান, ভারত অতীতে সন্ত্রাসবাদীদের বিরুদ্ধে কঠোর পদক্ষেপ নিয়েছে, আগামী দিনেও নেবে। যারা জঙ্গিদের আশ্রয় ও প্রশিক্ষণ দিচ্ছে তাদের বিরুদ্ধে মােকাবিলা করার জন্য ঐক্যবদ্ধ হতে হবে। ভারত নিজের ক্ষমতায় সমস্যার মােকাবিলা করতে পারে, আগেও করে দেখিয়েছি, আগামী দিনেও করে দেখাবে।

দেশে প্ল্যাস্টিক নিষিদ্ধ করার অঙ্গীকার করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি । আজ মথুরায় আবর্জনা থেকে প্ল্যাস্টিক বাছাইয়ের কাজে সাফাই কর্মীদের সঙ্গে হাত মেলান প্রধানমন্ত্রী। স্বচ্ছ ভারত অভিযানের আওতায় ‘স্বচ্ছ হি সেবা’ নামে একটি অনুষ্ঠানের সূচনা করলেন। রাষ্ট্রসংঘে মানবাধিকার কাউন্সিলের সভায় প্রধানমন্ত্রী নরেন্দ্র মােদি জানিয়েছিলেন, ‘ভারত খুব শীঘ্রই প্ল্যাস্টিক মুক্ত দেশে পরিণত হবে। সরকার তারজন্য সব রকম ব্যবস্থা নেবে। ভারতের মতাে বিশ্বের অন্যান্য দেশেরও উচিত প্ল্যাস্টিক বর্জন করা’।

বিজেপির গােমাতা অনুরাগ নিয়ে বিরােধীরা বারবার কটাক্ষ করে আসছে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মােদি গােমাতাকে নিয়ে বিরােধীদের সমালােচনার জবাব দিতে গিয়ে বলেন, ওম, গরু শব্দগুলি শুনলেই কিছু মানুষের ভয় হয় দেশ ষােড়শ শতাব্দীতে ফিরে যাবে। এটা দুর্ভাগ্যজনক।

১০০ দিনের কাজের খতিয়ান দিয়ে প্রধানমন্ত্রী জানান, অভূত কাজ হয়েছে। দেশের মানুষের উন্নয়নে সমর্থন পাবেন বলেও আশা প্রকাশ করেন তিনি। আজ মথুরায় প্রধানমন্ত্রী ‘স্বচ্ছতা হি সেবা, ২০১৯’, ‘ন্যাশনাল অ্যানিম্যাল ডিজিস কন্ট্রোল’ ও ‘ন্যাশনাল আর্টিফিশিয়াল ইনসেমিনেশন’ কর্মসূচির আনুষ্ঠানিক উদ্বোধন করেন। পশুখাদ্য, পর্যটন ও রাস্তা নির্মাণ সংক্রান্ত উত্তরপ্রদেশ সরকারের ১৬টি প্রকল্পের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী।