একধাক্কায় অনেকটাই বাড়ল বাণিজ্যিক গ্যাসের দাম

দাম বাড়ল গ্যাসের, ১৯ কেজির বাণিজ্যিক এলপিজি সিলিন্ডারের দাম একধাক্কায় ১০০ টাকা বেড়েছে। কলকাতায় বাণিজ্যিক গ্যাসের দাম ছিল ২ হাজার ৭৩ টাকা ৫০ পয়সা।

Written by SNS Delhi | December 2, 2021 1:15 am

প্রতীকী ছবি (Photo: IANS)

দাম বাড়ল গ্যাসের, ১৯ কেজির বাণিজ্যিক এলপিজি সিলিন্ডারের দাম একধাক্কায় ১০০ টাকা বেড়েছে। কলকাতায় বাণিজ্যিক গ্যাসের দাম ছিল ২ হাজার ৭৩ টাকা ৫০ পয়সা। তবে এবার মহানগরীর বাসিন্দাদের সিলিন্ডার কিনতে খরচ পড়বে ২ হাজার ১৭৪ টাকা ৫ পয়সা।

বাণিজ্যনগরী মুম্বইয়ের বাসিন্দাদের সিলিভার কিনতে দিতে হবে ২ হাজার ৫১ টাকা। আগে খরচ হাজার ৯৫০ টাকা। বাণিজ্যনগরীতে ১০১ টাকা বেড়েছে। ২ হাজার ৫০ টাকার বদলে রাজধানী দিল্লিত বাণিজিক সিলিন্ডার কিনতে গেলে হাজার ১০৪ টাকা খরচ করতে হবে।

চেন্নাইতে আগে বাণিজ্যিক গ্যাস সিলিভার কিনতে ২ হাজার ১৩৩ টাকা লাগত। তবে এবার সেখানে গ্যাসের দাম বেড়ে দাঁড়াল ২ হাজার ২৩৪ টাকা ৫০ পয়সা। বাণিজ্যিক গ্যাসের দাম বৃদ্ধি পাওয়ায় মাথায় হাত হোটেল ব্যবসায়ীদের।

একে দ্রব্যমূল্য বৃদ্ধিতে নাজেহাল দশা তাদের। তার উপর আবার গ্যাসের দাম বাড়ায় ব্যবসা চালানোই দায় হয়ে যাবে বলেই দাবি হোটেল ব্যবসায়ীদের।

দ্রব্যমূল্য বৃদ্ধির সঙ্গে পাল্লা দিতে গিয়ে আরও বাড়ে হোটেলের খাবারদাবারের দাম। সপ্তাহান্তে রেস্তরাঁয় রসনাতৃপ্তিতে গুনতে হতে পারে অতিরিক্ত কড়ি। তবে এবার রান্নার গ্যাস সিলিন্ডারের দামে কোনও পরিবর্তন নেই।

জুলাই আগস্ট-সেপ্টেম্বরের পর অক্টোবরের শুরুতেও পুজোর মুখে রান্নার গ্যাসের দাম বেড়েছিল। সেপ্টেম্বর মাসে কলকাতায় ৯১১ টাকা ছিল এলপিজি সিলিন্ডারের দাম। অক্টোবরে তা বেড়ে দাঁড়ায় ৯২৬ টাকা। এদিকে, পেট্রোলের উপর ভ্যাট কমাল দিল্লি সরকার।

৩০ শতাংশ থেকে তা কমিয়ে ১৯.৪ শতাংশ করা হয়েছে। বুধবার দিল্লি সরকারের তরফে এই ঘোষণা করা হয়েছে। এর জেরে দিল্লিতে পেট্রোলের দাম কমল ৮ টাকা। কর হ্রাসের জেরে পেট্রোলে নতুন মূল্য বুধবার মধ্যরাত থেকে কার্যকর করা হবে।

ইন্ডিয়ান অয়েল কর্পোরেশনের অনুসারে, বর্তমানে দিল্লিতে পেট্রোলের মূল্য লিটার প্রতি ১০৩ টাকা ৯৭ পসা এবং ডিজেলের দাম ৮৬ টাকা ৬৭ পয়সা। কম হওয়ার দেশে ১০০ জেরে দিল্লিতে পেট্রোলের দাম নেমে যাবে ১০০ টাকার নীচে।

গত কয়েক মাস ধরে ক্রমাগত দাম বাড়ার কারণে পেট্রোলের দাম ছাড়িয়েছিল। ডিজেলের দামও হয়েছিল। ১০০ টাকা ভুঁইছুই। এই মূল্যবৃদ্ধির জন্য নরন্দ্রে মোদির নেতৃত্বাধীন কেন্দ্রীয় সরকারকেই দুষছিলেন বিরোধীরা।

সেই পরিস্থিতিতে দীপাবলির আগে প্রতি লিটার পেট্রোলে ৫ টাকা এবং ডিজেলে ১০ টাকা দাম কমায় কেন্দ্র। এরপর বেশকিছু রাজ্যও পেট্রোলের উপর কার্যকর মূল্য যুক্ত কর কমিয়েছিল। অরবিন্দ কেজরিওয়ালের সরকারও হাঁটল সেই পথেই।