গগৈ কান্ডে সাক্ষাতের রিপোর্ট ‘পুরোপুরি ভুল’ : সুপ্রিম কোর্ট

সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি রঞ্জন গগৈ’র বিরুদ্ধে যৌন হেনস্থার অভিযােগের তদন্তের দায়িত্বে থাকা অভ্যন্তরীন কমিটির প্রধান বিচারপতি এস এ বােবদের সঙ্গে বিচারপতি আর এফ নরিম্যান ও বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড় দেখা করেছেন বলে প্রকাশিত রিপাের্টকে ‘পুরােপুরি ভুল’ বলে সুপ্রিম কোর্ট জানায়।

Written by SNS New Delhi | May 6, 2019 5:45 am

প্রধান বিচারপতি রঞ্জন গগৈ (Photo:` IANS)

সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি রঞ্জন গগৈ’র বিরুদ্ধে যৌন হেনস্থার অভিযােগের তদন্তের দায়িত্বে থাকা অভ্যন্তরীন কমিটির প্রধান বিচারপতি এস এ বােবদের সঙ্গে বিচারপতি আর এফ নরিম্যান ও বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড় দেখা করেছেন বলে প্রকাশিত রিপাের্টকে ‘পুরােপুরি ভুল’ বলে সুপ্রিম কোর্টের সেক্রেটারি জেনারেলের অফিসের থেকে বিবৃতি দিয়ে বলা হয়, ‘দেশের বহুল প্রচলিত সংবাদপত্রে রিপাের্ট প্রকাশ করা হয়েছে, দু’জন বিচারপতি অভ্যন্তরীন কমিটির প্রধান বিচারপতি এস এ বােবদের সঙ্গে দেখা করেছেন– এটা দুর্ভাগ্যজনক। প্রধান বিচারপতি রঞ্জন গগৈ’র বিরুদ্ধে যৌন হেনস্থার অভিযােগের তদন্তের জন্য গঠিত অভ্যন্তরীন কমিটি নিজে রিপাের্ট দেবে। শীর্ষ কোর্টের কোনও বিচারপতির থেকে কোনও তথ্য গ্রহণ করবে না।’

একটি বহুল প্রচলিত সংবাদপত্রে রিপাের্ট প্রকাশ করা হয়েছে যে, বিচারপতি আর এফ নরিম্যান ও বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড় অভ্যন্তরীন কমিটির প্রধান বিচারপতি এস এ বােবদের সঙ্গে দেখা করে নিজেদের মত প্রকাশ করে বলেছেন যে প্রধান বিচারপতি রঞ্জন গগৈ’র বিরুদ্ধে যৌন হেনস্থার অভিযোগের তদন্তের জন্য গঠিত তিন সদস্যের কমিটি যেন আর না এগােয়। শীর্ষ কোর্টের প্রাক্তন মহিলা কর্মী প্রধান বিচারপতি রঞ্জন গগৈ’র বিরুদ্ধে যৌন হেনস্তার অভিযােগ তুলেছিলেন।

সুপ্রিম কোর্টের বিচাপতি বোবদে জানিয়েছিলেন, ‘আভ্যন্তরীন তদন্ত করা হবে প্রচলিত বিচার প্রক্রিয়া নয়, তাই কোনও পক্ষের আইনজীবীর প্রতিনিধিত্ব করার দরকার নেই।’ তিনি বলেছিলেন, ‘এই ক্ষেত্রে নির্দিষ্ট সময়ের মধ্যে তদন্ত শেষ করার ব্যাপার নেই। তদন্তে কি প্রকাশ হয়, তার ওপর ভিত্তি করে পরবর্তী পদক্ষেপ নেওয়া হবে।

প্রধান বিচাপতির বিরুদ্ধে যৌন হেনস্থার অভিযােগের তদন্তের দায়িত্বে থাকা অভ্যন্তরীন কমিটির আরও দুই সদস্য হলেন বিচারপতি ইন্দু মালহােত্রা ও ইন্দিরা ব্যানার্জি।