লালকেল্লা সংঘর্ষের মূল পান্ডা লাকহা সিধানা প্রকাশ্যে

মুখ্যমন্ত্রী অমরিন্দর সিং আয়ােজিত জনসভায় লাকহা সিধানা উপস্থিত থাকবেন কিনা তা নিয়ে সন্দেহ ছিল।পুলিশ ঘােষণা করেছে সিধানার খোঁজ দিলে এক লাখ টাকা পুরস্কার।

Written by SNS Chandigarh | February 24, 2021 11:24 am

লাকহা সিধানা (Photo: IANS)

প্রত্যাশিত ছিলনা, কিন্তু জনসভায় প্রকাশ্যে দেখা গেল লালকেল্লা সংঘর্ষের মূল অভিযুক্তকে। মুখ্যমন্ত্রী অমরিন্দর সিংয়ের গ্রামে আয়ােজিত ওই জনসভায় লাকহা সিধানা উপস্থিত থাকবেন কিনা তা নিয়ে সন্দেহ ছিল-কেননা পুলিশ ঘােষণা করেছে সিধানার খোঁজ দিতে পারলে এক লাখ টাকা পুরস্কার দেওয়া হবে।

দিল্লি পুলিশ লালকেল্লা কান্ডের মূল অভিযুক্তকে পাঞ্জাব থেকে গ্রেফতার করতে পারে–এমন সম্ভাবনাকে বুড়াে আঙুল দেখিয়ে খােদ ওই দিনের ঘটনার মুল অভিযুক্ত লাহা সিধানা বলেছেন দিল্লি পুলিশ যদি পাঞ্জাব থেকে কাউকে গ্রেফতার করতে আসে, তাহলে গ্রামবাসীরা তাদেরকে ঘেরাও করে’।

লালকেল্লা সংঘর্ষে পুলিশ অতীতের গ্যাংস্টার তথা সমাজকর্মী লাকহা সিনাকে দিল্লি পুলিশ পাকড়াও করতে চায়। আজ মুখ্যমন্ত্রী অমরিন্দর সিংয়ের জন্মস্থল মেহরাজ গ্রামে একটি জনসভায় লাকহাকে দেখতে পাওয়া গেছে। সিধানা কৃষক আন্দোলনের সমর্থনে জনসভার আয়ােজন করেছিলেন।

সাধারণতন্ত্র দিবসে ট্রাক্টর মিছিলে লখবির সিং প্রতিবাদকারীদের লালকেল্লায় ট্রাক্টর ঢুকিয়ে নিয়ে ভাঙচুর চালাতে উদ্বুদ্ধ করেছিলেন। লালকেল্লা ছাড়া শহরের কয়েকটি জায়গায় পুলিশ আন্দোলনকারী সংঘর্ষ হয়।

ভাতিড়া জেলার মেজ গ্রামে স্থানীয়দের কৃষক আন্দোলনকে সমর্থন করার জন্য তিনি উদ্বুদ্ধ করেন। সিধানার বিরুদ্ধে জমি দখল থেকে শুরু করে খুনের অভিযােগে ১০ টি ফৌজদারি মামলা রয়েছে। তার কথায়, ‘আমরা সাত মাস ধরে প্রতিবাদ বিক্ষোভ করছি। এখন প্রতিবাদ চরম পর্যায়ে চলে গেছে।

আগামিকাল মেহরাজ গ্রামে একটা বড় প্রােগ্রামের আয়ােজন করেছি। এদিকে, কৃষক ইউনিয়নের নেতারা সিধান ও দীপ সিধুর সঙ্গে দূরত্ব বজায় রেখে চলেছেন।