দিল্লির সরকারি স্কুলে ‘দেশভক্তি কারিকুলাম’ চালু সরকারি

দেশের প্রতি দেশপ্রেম ও কর্তব্য সম্পর্কে পড়ুয়াদের সজাগ করার লক্ষ্যে দিল্লির সমস্ত স্কুলগুলােতে ‘দেশভক্তি কারিকুলাম’ চালু করল দিল্লি প্রশাসন।

Written by SNS Delhi | September 29, 2021 11:20 pm

অরবিন্দ কেজরিওয়াল (File Photo: IANS)

দেশের প্রতি দেশপ্রেম ও কর্তব্য সম্পর্কে পড়ুয়াদের সজাগ করার লক্ষ্যে দিল্লির সমস্ত স্কুলগুলােতে ‘দেশভক্তি কারিকুলাম’ চালু করল দিল্লি প্রশাসন। স্বাধীনতা শহিদ ভগং সিংয়ের জন্মবার্ষিকী উপলক্ষ্যে মুখ্যমন্ত্রী কেজরিওয়াল ও উপ মুখ্যমন্ত্রী তথা শিক্ষামন্ত্রী মণীষ সিসােদিয়া নার্সারি থেকে দ্বাদশ শ্রেণী পর্যন্ত পাঠ্যক্রম চালু করেন।

পড়ুয়াদের সত্যিকারের দেশপ্রেমী হিসেবে গড়ে তােলার লক্ষ্যে মুখ্যমন্ত্রী কেজরিওয়ালের চিন্তাভাবনার প্রতিফলন হল এই দেশভক্তি কারিকুলাম।

শিক্ষামন্ত্রী মণীষ সিসােদিয়া বলেছিলেন, ‘দিল্লির সরকারি স্কুল গুলােতে পড়াশুনার সঙ্গে দেশপ্রেম সম্পর্কেও পড়ুয়াদের সজাগ ও কর্তব্যশীল করে তােলার প্রয়াস চালানাের লক্ষ্য গ্রহণ করা হয়েছে।

তিনি বলেন, দেশভক্তি কারিকুলাম ফ্রেমওয়ার্কের মধ্যে জ্ঞান, মূল্যবােধ ও আচরণকে রাখা হয়েছে’। ডিরেক্টরেট অফ এডুকেশন জানিয়েছেন, ‘দেশভক্তি কারিকুলামে প্রতিদিন নার্সারি থেকে অষ্টম শ্রেণী পর্যন্ত একটি করে পিরিয়ড দেশপ্রেম সম্বন্ধীয় পাঠ পড়ানাে হবে।

নবম থেকে দ্বাদশ শ্রেণী পর্যন্ত সপ্তাহে দুটো করে ক্লাস নেওয়া হবে। দেশভক্তি পিরিয়ডের শুরুতেই পাঁচ মিনিট করে দেশভক্তি ধ্যান হবে। এর মাধ্যমে শিক্ষক ও পড়ুয়ারা দেশ, স্বাধীনতা সংগ্রামীদের প্রতি কৃতজ্ঞতা জ্ঞাপন করনে।