লোকসভা নির্বাচনের প্রস্তুতিতে রবিবার থেকে রাজ্য সফরে নির্বাচন কমিশন

Written by SNS January 5, 2024 3:17 pm

 দিল্লি, ৫ জানুয়ারী – দেশের ১৮ তম লোকসভা নির্বাচন আসন্ন। এখনও নির্বাচনী নির্ঘন্ট প্রকাশ না হলেও মাস দু’য়েক পরেই হতে চলেছে লোকসভা নির্বাচন। সেই মতো এখন থেকেই চূড়ান্ত পর্বের প্রস্তুতি শুরু করে দিয়েছে নির্বাচন কমিশন। রবিবার থেকে রাজ্য সফর শুরু করছে কেন্দ্রীয় নির্বাচন কমিশনের ফুল বেঞ্চ। শুক্রবার কমিশনের তরফে জানানো হয়েছে, আগামী সপ্তাহে তামিলনাড়ু এবং অন্ধ্রপ্রদেশ থেকে শুরু হবে কমিশনের রাজ্যসফর। আগামী ৭ থেকে ১০ জানুয়ারি দক্ষিণ ভারতের ওই দুই রাজ্য ঘুরে ভোটের প্রস্তুতি খতিয়ে দেখবেন মুখ্য নির্বাচন কমিশনার রাজীব কুমার এবং দুই নির্বাচন কমিশনার অনুপচন্দ্র পাণ্ডে এবং অরুণ গোয়েল।

তামিলনাড়ু এবং অন্ধ্রপ্রদেশ সরকারের পুলিশ এবং প্রশাসনিক আধিকারিকদের সঙ্গে কথা বলে ভোট প্রস্তুতির খতিয়ান নেবে কমিশনের ফুল বেঞ্চ। মুখ্য নির্বাচন কমিশনার এবং দুই নির্বাচন কমিশনার বৈঠক করতে পারেন সংশ্লিষ্ট দুই রাজ্যের জেলাশাসক এবং জেলা পুলিশ সুপারদের সঙ্গে। পাশাপাশি, বিভিন্ন স্বীকৃত জাতীয় ও রাজ্য স্তরের রাজনৈতিক দলের প্রতিনিধিদের সঙ্গে নির্বাচনের সম্ভাব্য তারিখ নিয়ে কমিশনের তিন শীর্ষ আধিকারিক আলোচনা করতে পারেন বলে সূত্রের খবর।

বিজেপি লোকসভা ভোট এগিয়ে আনতে পারে এমন আশঙ্কা আগেই প্রকাশ করেছিলেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ।  বিহারের মুখ্যমন্ত্রী নীতীশ কুমারের মুখেও এমন ‘আশঙ্কা’র কথা শোনা যায়। এই চাপান উতোরের মধ্যেই লোকসভা নির্বাচনের চূড়ান্ত প্রস্তুতি শুরু করে দিল জাতীয় নির্বাচন কমিশন। যদিও কমিশনের এই সফর নিতান্তই রুটিন সফর। 

কেন্দ্রের নরেন্দ্র মোদি সরকারের মেয়াদ শেষ হচ্ছে আগামী বছর ১৬ মে। তার আগেই নির্বাচন প্রক্রিয়া শেষ করতে হবে। এপ্রিল থেকে মে মাসের দ্বিতীয় সপ্তাহের মধ্যে নির্বাচন প্রক্রিয়া সম্পন্ন হবে। সেই হিসেবে মাস দুয়েক বাদেই ভোট ঘোষণা হওয়ার কথা। তাই এখন থেকেই প্রস্তুতি শুরু করছে নির্বাচন কমিশন।

মুখ্য নির্বাচন কমিশনার রাজীব কুমার এবং দুই নির্বাচন কমিশনার অনুপচন্দ্র পাণ্ডে এবং অরুণ গোয়েল অন্য রাজ্যগুলিতেও যাবেন। নির্বাচনী প্রস্তুতি নিতে সব রাজ্যের স্থানীয় আধিকারিকদের সঙ্গে দেখা করবেন তাঁরা। এরপর রাজ্যে রাজ্যে শুরু হয়ে যাবে ভোটের চূড়ান্ত প্রস্তুতি।