রাজনৈতিক দলগুলির উদ্দেশ্যে কড়া নিষেধাজ্ঞা জারি নির্বাচন কমিশনের 

Written by SNS May 3, 2024 4:59 pm

দিল্লি, ৩ মে – রাজনৈতিক দলগুলির উদ্দেশ্যে কড়া নিষেধাজ্ঞা জারি করল জাতীয় নির্বাচন কমিশন। নির্বাচনী প্রচারে ভোট পরবর্তী বিভিন্ন  প্রস্তাবিত প্রকল্পের উল্লেখ রাজনৈতিক দলগুলি যে করছে,  সেসব সামনে রেখে সাহায্য করার অজুহাতে ভোটারদের কাছে বিভিন্ন তথ্য চাওয়া যাবে না। তৃতীয় দফার নির্বাচনের আগে এই মর্মে কড়া নিষেধাজ্ঞা জারি করা হল।

কমিশন সূত্রে খবর, তাদের কাছে বেশ কিছু অভিযোগ জমা পড়েছে, যেখানে অভিযোগ করা হয়েছে যে ফর্ম, লিফলেট বিলি করে, মিসড কলের মাধ্যমে বা ভোটার সার্ভের মাধ্যমে প্রস্তাবিত গ্যারান্টির জন্য ভোটারদের বিভিন্ন তথ্য সংগ্রহ করা হচ্ছে। এ ধরনের প্রত্যেকটি বিজ্ঞাপন এবং প্রচারের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার জন্য জেলার নির্বাচনী আধিকারিকদের নির্দেশ দিল জাতীয় নির্বাচন কমিশন। চিঠি দেওয়া হয়েছে প্রতিটি রাজনৈতিক দলকেও। কমিশনের বক্তব্য, এভাবে আসলে নির্বাচন প্রক্রিয়াকে প্রভাবিত করা হচ্ছে।
 
উল্লেখ্য, লোকসভা ভোটের প্রচারে বিজেপির তরফে এক কৌশল নেওয়া হয়েছে। বিভিন্ন কেন্দ্রীয় প্রকল্পের সুবিধাপ্রাপ্তদের ফোন করা হচ্ছে। তাঁরা কোন দলকে সমর্থন করবেন জানতে চাওয়া হচ্ছে। এই নিয়ে প্রবলভাবে আপত্তি জানিয়েছে বিরোধীরা। আবার কংগ্রেসও নিজেদের ন্যায় গ্যারান্টির প্রচারে বাড়ি বাড়ি লিফলেট বিলি করছে। কোথাও কোথাও নাম নথিভুক্ত করারও অভিযোগ উঠেছে। এই সব কিছুর উপর নিষেধাজ্ঞা জারি করল কমিশন।