সিপিএমের অন্দরে গুরুত্ব কমলো কারাত দম্পতির

সিপিএম নেতৃত্ব কারাত দম্পতির ডানা ছাঁটল।সেনা নিয়োগে ‘ অগ্নিপথ ‘ প্রকল্প ঘোষণা হতেই দেশজুড়ে বিক্ষোভ চলছে। বিপর্যস্ত রেলপথ।

Written by SNS Delhi | June 20, 2022 11:53 am

সিপিএম নেতৃত্ব কারাত দম্পতির ডানা ছাঁটল। সংগঠনের বড় দায়িত্বে ছিলেন প্রাক্তন সাধারণ সম্পাদক প্রকাশ কারাত।

এবার কারাতের সাথে যৌথ দেখভাল করার দায়িত্ব দেওয়া হল কেরলের আরেক হেভিওয়েট নেতা বিজয়রাঘবনকেও। পার্টি কংগ্রেসের পর গত শনিবার ছিল সিপিএম কেন্দ্রীয় কমিটির প্রথম বৈঠক। দু’দিনের বৈঠক হওয়ার কথা থাকলেও প্রথম দিনেই তা শেষ করে দেওয়া হয়।

সেনা নিয়োগে ‘ অগ্নিপথ ‘ প্রকল্প ঘোষণা হতেই দেশজুড়ে বিক্ষোভ চলছে। বিপর্যস্ত রেলপথ। তার উপর করোনার বাড়বাড়ন্ত। তাই বৈঠক হয় ভার্চুয়ালে। সীতারাম ইয়েচুরি তৃতীয়বারের জন্য সাধারণ সম্পাদক নির্বাচিত হলেও সংগঠনে বড় দায়িত্ব পালন করতেন প্রকাশ কারাত।

আবার পিছিয়ে পড়া জনজাতির দায়িত্বে ছিলেন প্রকাশ কারাতের স্ত্রী বৃন্দা কারাত। বৃন্দা কারাতের ােনা ছেঁটে দিলেন ইয়েচুরিরা। বৃন্দার সঙ্গে জুড়ে দেওয়া হলে বাংলা থেকে পলিটব্যুরোতে এবারই প্রথম জায়গা পাওয়া রামচন্দ্র ডোমকে।

পাশাপাশি পার্টির মেডিক্যাল সেলের দায়িত্বও রামচন্দ্রকে দেওয়া হয়েছে বলে এ কে গোপালন ভন্ন সূত্রে প্রকাশ। আগে আন্দোলন গড়ে তোলার দায়িত্ব ছিল কৃষকনেতা হান্নান মোল্লার উপর। তিনি পলিটব্যুরো থেকে অবসর নিয়েছেন।

তাঁর দায়িত্ব দেওয়া হয়েছে আরেক কৃষক নেতা মহারাষ্ট্রের অশোক ধাওয়ালেকে। অপরদিকে পার্টির কেন্দ্রীয় কমিটির বৈঠকে রাষ্ট্রপতি নির্বাচন প্রসঙ্গে আলোচনা হয় বলে সূত্রে প্রকাশ।