পেঁয়াজের মূল্যবৃদ্ধি রুখতে মজুতের সীমা বেঁধে দিচ্ছে কেন্দ্র

কৃষিমন্ত্রী নরেন্দ্র সিং তোমারও দেশ্বাসীকে আশ্বস্ত করে বলেন, দেশের বাজারে কয়েকদিনের মধ্যে পেঁয়াজের দাম কমবে- বাজারে জোগানের পরিমাণ বৃদ্ধি করা হয়েছে।

Written by SNS New Delhi | September 26, 2019 11:40 am

পেঁয়াজ (Photo: iStock)

দেশজুড়ে পেঁয়াজের আগুন দাম নিয়ে ক্রেতাদের আশ্বস্ত করে মন্ত্রী রামবিলাস পাসােয়ান বলেন, মূল্য স্থিতিশীল রাখার লক্ষ্যে মজুত পেঁয়াজ বাজারে ছেড়ে দেওয়ার পরও যদি বাজারে পেঁয়াজের দাম আকাশছোঁয়া থাকে, সেক্ষেত্রে কেন্দ্র ব্যবসায়ীদের মজুতের পরিমাণের ওপর নির্দিষ্ট সীমা ধার্য করবে।

তিনি বলেন, ‘কেন্দ্র পেঁয়াজ ব্যবসায়ীদের মজুতের পরিমানের ওপর নির্দিষ্ট সীমা ধার্য করার আগে খুচরাে বাজারে পেঁয়াজের দাম কি হয়, তার জন্য কয়েকটা দিন অপেক্ষা করে পরিস্থিতির ওপর নজর রাখছে’। কৃষিমন্ত্রী নরেন্দ্র সিং তোমারও দেশ্বাসীকে আশ্বস্ত করে বলেন, দেশের বাজারে কয়েকদিনের মধ্যে পেঁয়াজের দাম কমবে- বাজারে জোগানের পরিমাণ বৃদ্ধি করা হয়েছে। নাফেদ সহ একাকি সরকারি প্রতিষ্ঠানের মাধ্যমে পেঁয়াজের জোগান বৃদ্ধি করা হয়েছে। দিল্লিতে নাফেদ ও এনসিসিএফ মূল্য স্থিতিশীল রাখার লক্ষ্যে মজুত পেঁয়াজ ২২-২৩ টাকা কেজি দরে পেঁয়াজ বিক্রি করছে।

মাদার ডেয়ারির সফল স্টোরে ২৩.৯০ টাকা কেজি দরে পেঁয়াজ বিক্রি করা হচ্ছে। জোগাড়ে টান থাকার কারণে বাজারে পেঁয়াজের দাম ৭০ থেকে ৮০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে। পেঁয়াজের দাম সাময়িক সময়ের জন্য বৃদ্ধি পেয়েছে। কেন্দ্র জোগান বৃদ্ধি করে পরিস্থিতি সামাল দেওয়ার চেষ্টা করছে।

খাদ্যমন্ত্রী রামবিলাস পাসােয়ান বলেন, পেঁয়াজের মূল্য সাময়িক সময়ের জন্য বৃদ্ধি পেয়েছে। তবে এটা কোনও নতুন সমস্যা নয়, প্রতি বছর দেশে মূলত আলু, পেঁয়াজ ও টমেটোর মধ্যে কোনও না কোনও ফসলের মূল্য বৃদ্ধি পায়। চলতি বছরে পেঁয়াজের দাম বৃদ্ধি পেয়েছে। তবে পর্যাপ্ত জোগান রয়েছে’।

মহারাষ্ট্র ও কর্ণাটকের মতাে রাজ্যে প্রবল বন্যার কারণে পেঁয়াজের সরবরাহ লক্ষণীয়ভাবে ধাক্কা খেয়েছে। দেশে পর্যাপ্ত পরিমানে পেঁয়াজ উৎপাদন হয়। চাহিদার ঘাটতি পূরণ করতে মজুত ৫০,০০০ টন পেঁয়াজের মধ্যে থেকে ১৫,০০০ টন পেঁয়াজ খােলা বাজারে ছাড়া হয়েছে। সঠিক মূল্যে পেঁয়াজ ক্রেতাদের হাতে পৌছে দেওয়ার লক্ষ্যে রাজধানীর বাজারগুলােতে কো-অপারেটিভ নাফে, এনসিসিএফ, মাদার ডেয়ারি ২৩.৯০ টাকা কেজি দরে পেঁয়াজ বিক্রি করছে। তবে এই মুহূর্তে নতুন পেঁয়াজ বাজারে পাওয়া যাচ্ছে না। আগের বছরের পেঁয়াজ এখন পাওয়া যাচ্ছে। বন্যার কারণে খারিফ পেঁয়াজ চাষে ক্ষতি হয়েছে।