সংসদের বাজেট অধিবেশন শুরু ৩১ জানুয়ারি 

Written by SNS January 11, 2024 3:50 pm
দিল্লি, ১১ জানুয়ারি – আগামী ৩১ জানুয়ারি থেকে শুরু হতে পারে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি সরকারের সংসদের দ্বিতীয় দফার শেষ বাজেট অধিবেশন । ১ ফেব্রুয়ারি সংসদে ২০২৪-২৫ অর্থবর্ষের ভোট অন অ্যাকাউন্ট  পেশ করতে পারেন অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। ৯ ফেব্রুয়ারি শেষ হতে পারে অধিবেশন।

বৃহস্পতিবার সরকারি সূত্রে এ খবর জানা গেছে বলে এক সংবাদ সংস্থার প্রতিবেদনে জানানো হয়েছে। লোকসভা ভোটের বছর হওয়ায় এ বার পূর্ণাঙ্গ বাজেট অধিবেশন হবে না। সাংবিধানিক রীতি মেনে অর্থমন্ত্রী লোকসভায় পেশ করবেন ভোট অন অ্যাকাউন্ট। লোকসভা ভোটের পরে নতুন সরকার লোকসভায় পূর্ণাঙ্গ বাজেট প্রস্তাব পেশ করবে।

সূত্রের খবর, ৩১ জানুয়ারি অর্থাৎ অধিবেশন শুরুর দিন দুই কক্ষের যৌথ অধিবেশনে ভাষণ দেবেন রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু । ১ তারিখ বাজেট পেশ করবেন অর্থমন্ত্রী । সংক্ষিপ্ত অধিবেশন হওয়ায় বড় কোনও বিল এবার পেশ করবে না সরকার। তাছাড়া এখনও সংসদের দুই কক্ষের ১৪৬ জন সাংসদ সাসপেন্ড রয়েছেন।

চলতি বছরই লোকসভা ভোট। এবার পূর্ণাঙ্গ বাজেট পেশের সুযোগ পাচ্ছে না কেন্দ্রের নরেন্দ্র মোদি সরকার। এবার ৩ মাসের জন্য ভোট অন অ্যাকাউন্ট পেশ করা হবে। জানা গিয়েছে, মহিলাদের নিয়ে একাধিক বড় ঘোষণা করা হতে পারে এবারের বাজেটে। এক সর্বভারতীয় সংবাদমাধ্যম সূত্রে দাবি করা হয়েছে, মহিলা কৃষকদের রোজগার বাড়ানোর জন্য বড় ঘোষণা করা হতে পারে। তাছাড়া পেট্রোল-ডিজেলের দাম কমানোরও সম্ভাবনা রয়েছে।