কৃষিবিলের প্রতিবাদে দল ছাড়লেন বিজেপি নেতা

শীর্ষ নেতৃত্বের বিরুদ্ধে একগুয়েমির অভিযােগ তুলে কৃষি আইনের প্রতিবাদে দল ছাড়লেন মালবিন্দর। দলের রাজ্য সভাপতির কাছে ইস্তফাপত্র পাঠায় বিজেপি নেতা

Written by SNS Chandigarh | October 19, 2020 5:30 pm

প্রতিকি ছবি (Photo: iStock)

কৃষি বিলের বিরুদ্ধে দেশ জুড়ে বিক্ষোভ অব্যাহত। এরইমধ্যে পাঞ্জাবে ধাক্কা খেল গেরুয়া শিবির। কৃষি বিলের প্রতিবাদে দল ছাড়লেন পাঞ্জাব বিজেপির সাধারণ সম্পাদক মালবিন্দর সিং কাং।

সূত্রের খবর, শীর্ষ নেতৃত্বের বিরুদ্ধে একগুয়েমির অভিযােগ তুলে কৃষি আইনের প্রতিবাদে দল ছাড়লেন মালবিন্দর। দলের রাজ্য সভাপতির কাছে ইস্তফাপত্র পাঠায় বিজেপি নেতা। ইস্তফা দেওয়ার পরে মালবির জানান, কৃষক, ভাগচাষি, ক্ষুদ্র ব্যবসায়ী এবং শ্রমিক সংগঠনগুলি গণতান্ত্রিক পদ্ধতিতে কৃষি আইনের প্রতিবাদে লড়াই করছে।

তিনি বলেছেন, কৃষকদের সমস্যার কথা তুলে ধরেছিলাম। বিল পাশের সময়ে দলের কোর কমিটির সদস্য হিসাবে তার কথা গ্রাহ্য করা হয়নি। কেন্দ্রীয় সাধারণ সম্পাদক তাকে পাকিস্তানি তকমা দেন। তিনি আরও জানান, কৃষকদের পক্ষে কথা বললে বিজেপি নেতারা এই রকম ভাষাতেই কথা বলেন। প্রসঙ্গত, কিছুদিন আগেই কৃষি আইনের প্রতিবাদে কেন্দ্রীয় মন্ত্রিসভা থেকে পদত্যাগ করেছেন শিরােমণি অকালি দলের নেত্রী হরসিমরত কৌর বাদল। তার কয়েকদিন পরে অকালি দল এনডিএ জোট ছাড়ে। অকালি দলও পাঞ্জাব-হরিয়ানায় কৃষকদের স্বার্থে কৃষি আইনের প্রতিবাদে বিক্ষোভ শামিল হয়েছিল। বিজেপি নেতার ইস্টফর ঢামেজ কন্ট্রোল করতে অবশ্য বিজেপি সরকার কেন্দ্রীয় মন্ত্রীদের ময়দানে নামিয়ে দিয়েছে। ভার্চুয়াল সভা করে কৃষকদের এই আইন সম্পর্কে জানাচ্ছে। কিন্তু এ বার বিপদ দলের মধ্যে থেকেই বাড়ছে, যা নিয়ে চিন্তিত গেরুয়া শিবির।