বাংলার মানুষের গড় আয়ু কমবে ৭ বছর, সমীক্ষায় ইঙ্গিত

ভবিষ্যতে গাঙ্গেয় উপত্যকার সাত রাজ্যের মানুষের গড় আয়ু কমে যাবে সাত বছর। এমনই ইঙ্গিত দিয়েছে শিকাগাে বিশ্ববিদ্যালয়ের এক সমীক্ষা।

Written by SNS New Delhi | November 6, 2019 3:00 pm

প্রতিকি ছবি (Photo: iStock)

বাতাসে দূষণের মাত্রা যে দিন দিন বাড়ছিল, তা নিয়ে বার বার সতর্ক করেছিলেন পরিবেশকর্মী থেকে বিজ্ঞানীরা। পৃথিবীর দূষিত দেশের মধ্যে দ্বিতীয় স্থানে উঠে এল ভারতে।

শিকাগাে বিশ্ববিদ্যালয়ের এনার্জি পলিসি ইনস্টিটিউটের এক গবেষণায় উঠে এসেছে এমনই তথ্য। ভারতের থেকে ঠিক একধাপ উপরে বায়ু দূষণের দিক থেকে সবচেয়ে খারাপ অবস্থায় রয়েছে নেপাল। এই গবেষণায় দেখা গিয়েছে দূষণ রােধের ক্ষেত্রে সম্পূর্ণ ব্যর্থ হয়েছে ভারত।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু)’র দূষণের মাপকাঠির বিচারে অনেকটাই পিছিয়ে ভারত। ফলে, দেশের প্রায় ৪৮ কোটি মানুষের জীবনে এর উপরে মারাত্মক প্রভাব পড়বে। দেশের জনসংখ্যার প্রায় ৪০ শতাংশ মানুষের গড় আয়ু কমে যাবে সাত বছর।

২০১১-র আদমশুমারির উপর ভিত্তি করে ২০১৩-১৭ সালে একটি সমীক্ষায় দেখা যায় ভারতের জনসংখ্যার গড় আয়ু ৬৭ থেকে বেড়ে দাঁড়িয়েছে ৬৯ বছরে। কিন্তু, ভবিষ্যতে গাঙ্গেয় উপত্যকার সাত রাজ্যের মানুষের গড় আয়ু কমে যাবে সাত বছর। এমনই ইঙ্গিত দিয়েছে এই শিকাগাে বিশ্ববিদ্যালয়ের এই সমীক্ষা।

পাঞ্জাব, চণ্ডীগড়, হরিয়ানা, দিল্লি, উত্তরপ্রদেশ, বিহার এবং পশ্চিমবঙ্গের মানুষের গড় আয়ু কমে যেতে পারে সাত বছর। গড় আয়ু সাত বছর কমে যাওয়ায় বাংলা সহ ওই রাজ্যের মানুষের গড় আয়ু গিয়ে ঠেকবে ৬২-তে।

যেখানে ভারতে চাকরি থেকে অবসরের বয়সই ৬২-৬৫ বছর, সেখানে এই সাত রাজ্যের গড় আয়ু ৬২-তে নেমে আসায় প্রমাদ গুনছেন অনেকেই।

অন্যদিকে আজ দুষণ প্রতিরােধে দিল্লি এবং তার পার্শ্ববর্তী অঞ্চলে ‘হেলথ ইমারজেন্সি’ ঘােষণা করেছে সুপ্রিম কোর্ট। দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল টুইট করে আগামী ৫ নভেম্বর পর্যন্ত দিল্লির সমস্ত স্কুল বন্ধ রাখার কথা ঘােষণা করেন।