টানা ১৫ দিন যুদ্ধের মতাে অস্ত্র মজুত করছে বাহিনী

লাগাতার ১৫ দিন ধরে তুমুল যুদ্ধের মতাে পরিস্থিতির জন্য সেনাবাহিনীকে তাদের ভাণ্ডার মজুত করার অনুমতি দিল কেন্দ্র।

Written by SNS New Delhi | December 16, 2020 1:18 pm

প্রতীকী ছবি (File Photo: IANS)

লাগাতার ১৫ দিন ধরে তুমুল যুদ্ধের মতাে পরিস্থিতির জন্য সেনাবাহিনীকে তাদের ভাণ্ডার মজুত করার অনুমতি দিল কেন্দ্র। সীমান্ত নিয়ে, বিশেষ করে পূর্ব লাদাখে সাম্প্রতিক উত্তেজনার প্রেক্ষিতে এই সিদ্ধান্ত রীতিমতাে তাৎপর্যপূর্ণ বলে মনে করা হচ্ছে। সেনাবাহিনীর অস্ত্রশস্ত্রের ভাণ্ডার বাড়ানাের প্রয়ােজন রয়েছে।

আপৎকালীন পরিস্থিতির কথা ভেবে তাদের হাতে রয়েছে অর্থনৈতিক ক্ষমতাও। এই ক্ষমতা কাজে লাগিয়ে সেনাবাহিনী দেশ-বিদেশ থেকে প্রায় প্রত্ম হাজার কোটি টাকার অস্ত্রশস্ত্র কিনতে পারবে। এই ক্ষেত্রে বাহিনী সেই ক্ষমতা ব্যবহার করবে বলে অনুমান করা হচ্ছে। বর্তমানে টানা দশদিন যুদ্ধ করার মতাে রসদ মজুত রয়েছে বাহিনীর কাছে।

প্রতিরক্ষা বিশেষজ্ঞদের একাংশের বক্তব্য, যুদ্ধ পরিস্থিতি তৈরি হলে ভারতকে শুধু চিনের বিরুদ্ধে লড়তে হবে এমন নয়। পাকিস্তানও কিন্তু পশ্চিম সীমান্তে সক্রিয় হয়ে উঠতে পারে। অতএব ভারতকে তখন একই সঙ্গে দুই শত্রুর মােকাবিলা করতে হবে। সে কথা মাথায় রেখেই কেন্দ্র এই সিদ্ধান্ত নিয়েছে। সেনা সূত্রে জানানাে হয়েছে, অস্ত্রশসস্ত্র ও গােলাবারুদ মজুত করার কাজ শুরু হয়ে গিয়েছে যাতে যুদ্ধ পরিস্থিতিতে ১০ দিনের প্রয়ােজনীয় মজুতকে বাড়িয়ে ১৫ দিনের করা যায়। 

কিছুদিন আগেই সেনাবাহিনীকে এই অস্ত্র কেনার ক্ষমতা দেওয়া হয়েছে। অনেক আগে টানা ৪০ দিন যুদ্ধ করার মতাে অস্ত্রশস্ত্র, গােলাবারুদ মজুত করার অনুমতি ছিল বাহিনীর। কিন্তু পরে অস্ত্রের ঘাটতি এবং যুদ্ধের ধরন বদলে যাওয়ায় তা ৰষ্ম দিন নামিয়ে আনা হয়। অস্ত্রভাণ্ডার বাড়ানাের বিষয়টি উরি হামলার পর গুরুত্ব দিয়ে ভাবা হয়। সে সময় প্রতিরক্ষা মন্ত্রী মনােহর পরিকরের নেতৃত্বাধীন প্রতিরক্ষামন্ত্রক বাহিনীর তিন উপপ্রধানের অস্ত্র কেনার ক্ষমতা বৃদ্ধি করে।