কৃষক আন্দোলনের জন্য পাঞ্জাবের অমরিন্দর সিং প্রশাসন দায়ী: খাট্টর

কৃষক আন্দোলনে পাঞ্জাব প্রশাসনের ভূমিকার কঠোর সমালােচনা করে মুখ্যমন্ত্রী মনােহর লাল খাট্টর বলেন, ‘কৃষক আন্দোলনের জন্য পাঞ্জাবের অমরন্দির সিং প্রশাসন দায়ী।

Written by SNS Chandigarh | November 29, 2020 4:15 pm

কৃষক আন্দোলন (ছবি: SNS Web

কৃষক আন্দোলনে পাঞ্জাব প্রশাসনের ভূমিকার কঠোর সমালােচনা করে মুখ্যমন্ত্রী মনােহর লাল খট্টর বলেন, ‘কৃষক আন্দোলনের জন্য পাঞ্জাবের অমরন্দির সিং প্রশাসন দায়ি। কেন্দ্রের তিনটি নতুন কৃষি আইনের বিরােধিতায় ক্ষুব্ধ কৃষকরা মিছিল করে দিল্লি যাচ্ছেন। তাদেরকে উস্কানি দিয়েছেন খােদ পাঞ্জাব প্রশাসন।

তিনি বলেন, ‘কৃষকরা নন, পাঞ্জাব প্রশাসন আদতে প্রতিবাদ কর্মসূচীর জন্য দায়ি। পাঞ্জাব থেকে দিল্লিমুখী প্রতিবাদী কৃষকদের গতি আটকাতে তাদের ওপর লাঠি চার্জ ও কাঁদানে গ্যাসের সেল ছেড়ার ঘটনার তীব্র নিন্দার মুখে পড়তে হয়েছে হরিয়ানা পুলিশকে। দিল্লি চলাে কর্মসূচীতে হরিয়ানার কোনও কৃষকরা অংশ গ্রহণ করেননি।

প্রতিবাদী কৃষকদের পাঞ্জাবে ফেরত পাঠাতে রাজ্য পুলিশ সেতুর ওপর ব্যারিকেড দিয়ে বাধা দেওয়ার চেষ্টা করে। ক্ষুব্ধ কৃষকরা ব্যারিকেড তুলে নদীতে ফেলে দেয়, পুলিশকে লক্ষ্য করে পাথর ছুঁড়তে শুরু করে। পুলিশ সামগ্রিক পরিস্থিতি সামাল দিতে কৃষকদের ওপর জল কামান ছোঁড়ে, কাঁদানে গ্যাসের সেল ফাটায়, লাঠি চার্জ করে। পুলিশ যেভাবে পরিস্থিতি সামাল দিচ্ছে তার জন্য মুখ্যমন্ত্রী পুলিশকে ধন্যবাদ জ্ঞাপন করেন।

তিনি সাংবাদিকদের বলেন, পাঞ্জাবের কৃষকরা প্রতিবাদ কর্মসূচী পালন করছে। হরিয়ানার কৃষকরা দিল্লি চলাে কর্মসূচীর অংশ নয়। তারা যেভাবে সংযম প্রদর্শন করেছেন, তাদের ধন্যবাদ জানাই। পাঞ্জাবের মুখ্যমন্ত্রী সামগ্রিক পরিস্থিতির জন্য দায়ি। তিনি কৃষকদের উস্কানি দিয়েছেন।