আগ্রাসী মানসিকতায় পরীক্ষা করতে হবে : রাহুল

বিশ্বে করোনা মোকাবিলায় টেস্ট কিট সংগ্রহকে অগ্রাধিকার দেওয়া হয়েছে। কিন্তু এব্যাপারে ভারত সরকার তেমন কোনও উদ্যোগ নিচ্ছে না।

Written by SNS New Delhi | April 17, 2020 4:39 pm

রাহুল গান্ধি (File Photo: IANS)

শুধু লকডাউনেই করোনা মোকাবিলা করা যাবে না বলে কংগ্রেস নেতা রাহুল গান্ধি মন্তব্য করেছেন। করোনা সংক্রমণ ছড়িয়ে পড়ার কারণ হিসেবে তিনি পরীক্ষা করার সংখ্যা অত্যন্ত কম বলে অভিযোগ করেছেন।

লকডাউনের দ্বারা কেবল সংক্রমণ কিছু সময়ের জন্য থমকে দেওয়া সম্ভব, কিন্তু সরকারকে অবিলম্বে অত্যন্ত আগ্রাসী ও দ্রুততার সঙ্গে পরীক্ষার ব্যবস্থা করতে হবে সংক্রমণের প্রতিরোধ হিসেবে। ভারত হটস্পট ও নন হটস্পট দুইটি জোনে বিভক্ত হয়ে পড়েছে।

এদিন ভিডিও অ্যাপের মাধ্যমে সাংবাদিকদের জানান, করোনা মোকাবিলায় পরীক্ষা করতে হবে দ্রুত ও আগ্রাসী মানসিকতা নিয়ে। কারণ লকডাউনে করোনা প্রতিরোধ করা যায় না, কিছু সময়ের জন্য তাকে আটকে রাখা যায় মাত্র। দ্রুত ও আগ্রাসী মানসিকতা নিয়ে পরীক্ষার ব্যবস্থা না করতে পারলে আবার আমাদের লকডাউনের কবলে পড়তে হবে বলে তিনি মন্তব্য করেছে।

বর্তমানে সরকার করোনা সংক্রমণ অনুযায়ী ব্যবস্থা করছে। কিন্তু এতে তার ক্ষতির ক্ষমতার কোনও হদিশ পাওয়া সম্ভব নয়। তিনি বলেছেন, কেন্দ্রের উচিত পরীক্ষার বিষয়ে রাজ্যগুলিকে আরও সক্রিয় ভূমিকা পালনের জন্য যথাযোগ্য নির্দেশ ও প্রয়োজনীয় সাহায্য করা জরুরি।

বিশ্বে করোনা মোকাবিলায় টেস্ট কিট সংগ্রহকে অগ্রাধিকার দেওয়া হয়েছে। কিন্তু এব্যাপারে ভারত সরকার তেমন কোনও উদ্যোগ নিচ্ছে না। আমাদের পরীক্ষার কিট সংগ্রহের দিকে নজর দিতে হবে। এজন্য আমাদের বিকল্প ব্যবস্থার সন্ধান করতে হবে। কিন্তু এটা সরকারের সমালোচনা করার সময় নয়। আমরা কেবল গঠনমুলক প্রস্তাব জানাতে পারি।

তিনি করোনা মোকাবিলায় লকডাউনের ফলে বহু মানুষের নতুন করে কোর হয়ে পড়ার বিষয়টি উল্লেখ করেন। এজন্য সরকারকে ন্যূনতম আর্থিক প্যাকেজ ঘোষণা করতে হবে। মানুষের জীবন রক্ষায় সরকারি পদক্ষেপের ওপর সকলেই নির্ভরশীল, আর্থিক ব্যবস্থা সম্পূর্ণভাবে ভেঙে না পড়ে তা দেখতে হবে। ক্ষুদ্র ব্যবসায়ী, পরিযায়ী শ্রমিক ও কৃষকদের জন্য প্যাকেজ ঘোষণা করা জরুরি।

তিনি বলেন, সরকারের নির্দেশ মেনে সকলেই সোশ্যাল ডিসটান্সিং বজায় রেখে চলুন এবং ঘরে থাকুন। ভারত এমন অনেক চ্যালেঞ্জ মোকাবিলা করেছে এক্ষেত্রেও তার কোনও ব্যতিক্রম হবে না।