৬ মাস পর খুললাে তাজ মহল’এর দরজা, প্রথম পর্যটক চিনের নাগরিক

আর্কিওলজিকাল সার্ভে অব ইন্ডিয়ার তরফে জানানাে হয়েছে, ৬ মাস পর তাজ মহলের দরজা খােলায় ভালাে পর্যটক এসেছেন।

Written by SNS Agra | September 23, 2020 10:22 pm

তাজ মহল (Photo: Getty Images)

করােনা ভাইরাস দেশে থাবা বসানােয় সাবধানতাবশত বন্ধ করে দেওয়া হয়েছিল দেশের সব পর্যটন কেন্দ্র এবং ঐতিহাসিক সৌধ। সেই তালিকায় ছিল তাজ মহল’ও। এমনকী কড়া নজরদারিতে রাখতে বলা হয়েছিল প্রত্যেক চিনা নাগরিককে। আশঙ্কা ছিল তাদের থেকে ফের ছড়াতে পারে করােনা ভাইরাস। এমনকী হােটেলগুলিকেও কড়া নির্দেশ দেওয়া হয়েছিল চিনা নাগরিকদের ওপর কড়া নজরদারি রাখার। 

এরপর কেটে গিয়েছে ৬ মাস। ফের পর্যটকদের জন্য খুলেছে তাজ মহল’এর দরজা। আর প্রথম পর্যটক হিসাবে যিনি ঐতিহাসিক সৌধে পা রেখেছেন, তিনি একজন চিনা নাগরিক। উল্লেখ্য, সােমবার প্রায় ১৬৬ দিন পরে তাজ মহলে প্রবেশের অনুমতি দেওয়া হয়েছে। 

আর্কিওলজিকাল সার্ভে অব ইন্ডিয়ার তরফে জানানাে হয়েছে, ৬ মাস পর তাজ মহল’এর দরজা খােলায় ভালাে পর্যটক এসেছেন। সােমবার এসেছিলেন ২০ জন বিদেশী পর্যটক এবং ১২১৫ জন ভারতীয় পর্যটক। তাজমহল খােলার খবর প্রচার হওয়ার সঙ্গে সঙ্গে যে বাড়বে পর্যটকদের সংখ্যা সে ব্যাপারে আশাবাদী আর্কিওলজিকাল সার্ভে অব ইন্ডিয়া।

তাজ মহলের পাশাপাশি খুলে দেওয়া হয়েছে আগ্রা ফোর্টের দরজাও। ঐতিহাসিক এই ফোর্ট দেখতে হাজির হয়েছিলেন ২৪৮ জন পর্যটক। যাদের মধ্যে পাঁচজন ছিলেন বিদেশী। প্রতিদিন পাঁচ হাজার লােককে ঢুকতে দেওয়া হবে বলে জানানাে হয়েছে। দুপুর দুটোর আগে ঢুকবেন আড়াই হাজার মানুষ। বাকি আড়াই হাজার পর্যটক ঢুকবেন দুপুর দুটোর পরে।

তাজমহল বা আগ্রা ফোর্ট ঢােকার জন্য আগে থেকে আর্কিওলজিকাল সার্ভে অব ইন্ডিয়ার ওয়েবসাইটে গিয়ে টিকিট বুক করতে হবে। কিউআর কোড স্ক্যান করার পরেই পর্যটকরা ভেতরে ঢােকার অনুমতি পাবেন। সব ধরনের পেমেন্ট, এমনকী গাড়ি রাখার জন্য পেমেন্টও অগ্রিম মিটিয়ে দিতে হবে বলে জানানাে হয়েছে।