নেপাল সফরে বিদেশমন্ত্রী সুষমা স্বরাজ

Written by SNS February 1, 2018 12:52 pm

দিল্লি, ৩১ জানুয়ারি- নতুন বছরে প্রথমে নেপাল যাচ্ছেন বিদেশমন্ত্রী সুষমা স্বরাজ। প্রতিবেশি দেশের সঙ্গে পুরোনো সম্পর্ক ঝালিয়ে নেওয়ার জন্যই তিনি নেপাল সফরে যাচ্ছেন বলে মনে করছেন কূটনীতিকরা।

সুপ্রতিবেশি বলে পরিচিত নেপালের সঙ্গে ভারতের দ্বিপাক্ষিক সম্পর্ক ছিল মজবুত। কিন্তু সাম্প্রতিককালে সীমান্ত সমস্যা নিয়ে বিবাদ বাঁধে দুই দেশের মধ্যে। বিদেশমন্ত্রীর দুদিনের সফরে সুষমা সুষমা বৃহস্পতিবার পৌঁছচ্ছেন নেপালে।

তিনি দেখা করবেন দেশের শীর্ষস্তরের রাজনোইতিক নেতাদের সঙ্গে। সিষমা যাদের সঙ্গে দেখা করবেন, তাদের মধ্যে রয়েছেন শেও বাহাদুর দুবে, কেপিওলি এবং প্রচন্ড। সেই সঙ্গে তিনি দেখা করতে পারেন বিদ্যা ভান্ডারির সঙ্গে। সুষমার নেপাল সফর এই সময় বেশ তাতপর্যপূর্ণ্ বলে মনে করছেন কূটনীতিকরা।

কারণ, সেদেশে বাম সমর্থিত সরকার তৈরির আগেই বিদেশমন্ত্রীর এই সফর। নেপালে পৌর নির্বাচন, প্রাদেশিক বিধানসভা নির্বাচন এবং সংসদ নির্বাচনের পর পরই ভারতের কোনও প্রবীণ রাজনৈতিক ব্যক্তিত্ব সেদেশে গেলেন। এই মূহুর্তে ভারত ও নেপালের সম্পর্ক কিছুটা হলেও শীতল। দুই দেশের সীমান্ত এলাকা এবং নো ম্যানস্ ল্যান্ড নিয়ে উত্তেজনা তৈরি হয়েছে দুদেশের মধ্যে। বেশ কয়েকদিন আগে থেকেই ভারত এবং নেপাল সীমান্ত সমস্যা সমাধানে উদ্যোগ নিচ্ছিল কারণ দুদেশের কাছেই কাঁটার মত বিঁধে ছিল সীমান্ত সমস্যা।