পরিযায়ী শ্রমিকদের দুর্দশার কারণ জানতে চাইল সুপ্রিম কোর্ট

করোনা কারণে গত ২৫ মার্চ থেকে দেশজুড়ে লকডাউন চলছে। এর ফলে সমস্যায় পড়েছেন সবচেয়ে বেশি পরিযায়ী শ্রমিক’রা।

Written by SNS New Delhi | May 27, 2020 8:00 pm

পরিযায়ী শ্রমিক (Photo by SAM PANTHAKY / AFP)

করোনা কারণে গত ২৫ মার্চ থেকে দেশজুড়ে লকডাউন চলছে। এর ফলে সমস্যায় পড়েছেন সবচেয়ে বেশি পরিযায়ী শ্রমিক’রা। দশদিন আগে কেন্দ্র ও রাজ্যগুলোর ভূমিকা নিয়ে সুপ্রিম কোর্টে একটি মামলা হয়েছিল। কিন্তু সেই মামলা সঙ্গে সঙ্গে খারিজ করে দিয়েছিল সুপ্রিম কোর্ট। কিন্তু নতুন একটি মামলার পরিপ্রেক্ষিতে এবার পরিযায়ী শ্রমিক’দের দুর্দশার কারণ জানতে চেয়ে কেন্দ্র ও রাজ্য সরকারগুলিকে নোটিশ পাঠালো সুপ্রিম কোর্ট।

মঙ্গলবার বিচারপতি অশোক ভূষণের নেতৃত্বাধীন তিন বিচারপতির ডিভিশন বেঞ্চে এই মামলার শুনানি হয়। তখন পরিযায়ী শ্রমিকদের ঘরে ফেরাতে এবং তাদের সঙ্কট দূর করতে কেন্দ্র ও রাজ্য সরকারগুলি কি কি পদক্ষেপ গ্রহণ করেছে তা বিস্তারিতভাবে জানতে চাইল সুপ্রিম কোর্ট। আগামী দু’দিনের মধ্যে এই সংক্রান্ত সব তথ্য জমা দিতে হবে। বৃহস্পতিবার ফের এই মামলার শুনানি হবে।

এদিন সরকার পক্ষের আইনজীবী ও মামলাকারীদের আইনজীবীদের বক্তব্য শোনার পর বিচারপতিরা বলেন, দেশের বিভিন্ন স্থানে আটকে পড়া পরিযায়ী শ্রমিকদের সমস্যার সমাধানে কি ব্যবস্থা নিয়েছে কেন্দ্র ও রাজ্যগুলি তা আমাদেরকে জানান।

আজও পরিযায়ী শ্রমিকদের অনেকে দেশের রাস্তা ও রেললাইন ধরে হাঁটছেন। কেউ কেউ আবার রাজ্যগুলির সীমান্তে আটকে রয়েছেন। অবিলম্বে তাদের নিজের জায়গায় ফেরানোর জন্য বিনামূল্যে পরিবহণ, খাদ্য ও আশ্রয়ের ব্যবস্থা করতে হবে। আর এর জন্য খরচ বহন করতে হবে কেন্দ্র ও রাজ্য সরকারগুলিকে।