আয়ুষ্মান ভারত প্রকল্প কেন চালু হয়নি, বাংলা সহ চার চার রাজ্যকে নােটিশ সুপ্রিম কোর্টের

কেন্দ্রের স্বাস্থ্য প্রকল্পে আয়ুষ্মান ভারত বাস্তবায়িত না করার জন্য চার রাজ্যকে নােটিশ পাঠাল সুপ্রিম কোর্ট। এই চার রাজ্যের মধ্যে রয়েছে পশ্চিমবঙ্গ, ওড়িশা, তেলেঙ্গানা ও দিল্লি।

Written by SNS New Delhi | September 12, 2020 1:49 pm

সুপ্রিম কোর্ট (File Photo: iStock)

কেন্দ্রের স্বাস্থ্য প্রকল্পে আয়ুষ্মান ভারত বাস্তবায়িত না করার জন্য চার রাজ্যকে নােটিশ পাঠাল সুপ্রিম কোর্ট। এই চার রাজ্যের মধ্যে রয়েছে পশ্চিমবঙ্গ, ওড়িশা, তেলেঙ্গানা ও দিল্লি। সুপ্রিম কোর্টে একটি পিটিশন দায়ের হয়েছিল এই রাজ্যগুলিতে ‘আয়ুষ্মান ভারত’ প্রকল্প চালু হয়নি বলে। শুক্রবার সেই পিটিশনের শুনানিতে দেশের শীর্ষ আদালত চার রাজ্যকে নােটিশ পাঠিয়েছে।

এদিন সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি এস এ বােবড়ের নেতৃত্বে তিন সদস্যের ডিভিশন বেঞ্চ এই নােটিশ জারি করে। দু’সপ্তাহ পরে এই মামলার ফের শুনানি হবে। এই সময়সীমার মধ্যে চার রাজ্যকে নােটিশের জবাব দিতে হবে। পেরালা শেখর রাও নামে এক ব্যক্তি সুপ্রিম কোর্টে পিটিশন দায়ের করেন। ভারতের ৫০ কোটি মানুষের স্বাস্থ্যের কথা মাথায় রেখে ‘আয়ুষ্মান ভারত’ প্রকল্প চালু করে কেন্দ্রীয় সরকার।

৬,৪০০ কোটি টাকা বরাদ্দ করা হয় এই প্রকল্পের জন্য। কিন্তু এই চার রাজ্য কেন সেই প্রকল্প চালু করছে না, এই প্রশ্নকে সামনে রেখে দেশের শীর্ষ আদালতে পিটিশন জমা দেওয়া হয়। আবেদনকারীর পক্ষে আইনজীবী হিতেন্দ্রনাথ রথ জানান, এই প্রকল্পের আওতায় থাকা গরিব মানুষরা বিনাপয়সায় চিকিৎসা পান। কোভিড ১৯ সংক্রান্ত চিকিৎসাও বিনামুল্যে হচ্ছে এই প্রকল্পের অধীনে।

পশ্চিমবঙ্গ, তেলেঙ্গানা, ওড়িশা ও দিল্লি— এই চার রাজ্য এই প্রকল্প চালু করতে উদ্যোগী হচ্ছে না। দেশের  অন্যান্য রাজ্যের মানুষজন এই স্বাস্থ্য প্রকল্পের সুবিধা পাচ্ছেন। একদিকে সরকারি হাসপাতালগুলিতে ঠিকমত পরিষেবা পাচ্ছেন না গরিব ও মধ্যবিত্ত সম্প্রদায়ের মানুষজন। অন্যদিকে, করােনা চিকিৎসার জন্য তাদের ছুটতে হচ্ছে বেসরকারি হাসপাতালে। এর জন্য অনেক টাকা লাগছে।

কিন্তু কেন্দ্রের এই প্রকল্প যদি চার রাজ্য বাস্তবায়িত করত, তাহলে কিছুটা হলেও সমস্যার সমাধান হত। এই পরিস্থিতিতে আবেদনকারী দেশের শীর্ষ আদালতের কাছে আর্জি জানিয়েছেন, এই প্রকল্পের সুবিধা যেন সাধারণ মানুষ পেতে পারেন। এই বিষয়টিকে সামনে রেখে দেশের শীর্ষ আদালত একটি নির্দেশিকা জারি করুক। পিটিশনে এমনটাই আর্জি জানানাে হয়েছে। 

পশ্চিমবঙ্গে এই প্রকল্প চালু না হওয়ার পেছনে রাজ্য সরকারের উদাসীনতাকেই দায়ী করছে বিজেপি। তাদের দাবি, কেন্দ্রের এই প্রকল্পের সুবিধা সাধারণ মানুষ পেলে বিজেপি’র জনসমর্থন বেড়ে যেতে পারে। এই ভয়েই তৃণমূল সরকার কেন্দ্রের এই প্রকল্প চালু করছে না। লােকসভা নির্বাচনের প্রচারে এসে প্রধানমন্ত্রী নরেন্দ্র মােদি ও স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহরা এই প্রকল্প নিয়ে মুখর হয়েছিলেন।

যদিও তৃণমূল কংগ্রেসের তরফে দাবি করা হয়েছে, কেন্দ্রের আয়ুষ্মান ভারত প্রকল্পের দাবি পুরােটাই লােক দেখানাে। এই প্রকল্পটি স্বাস্থ্যসাথীর নকল বলে রাজ্যের তরফে দাবি করা হয়। কিন্তু সুপ্রিম কোর্ট এই প্রকল্প চালু না করায় নােটিশ পাঠাচ্ছে রাজ্যগুলিকে। এখন দেখার এই নােটিশের কি জবাব দেয় পশ্চিমবঙ্গ সহ অপর তিন রাজ্য।