কাশ্মীরে সাংবাদিকদের গতিবিধির ওপর নিষেধাজ্ঞা প্রত্যাহার মামলায় নোটিশ সুপ্রিম কোর্টের

কাশ্মীর টাইমসের এক্সিকিউটিভ এডিটর অনুরাধা বাসিন ও কংগ্রেস সমাজকর্মী তেহসিন পুনাওয়ালার করা আবেদনের ভিত্তিতে শীর্ষ আদালত নােটিশ জারি করে।

Written by SNS New Delhi | August 29, 2019 5:42 pm

সুপ্রিম কোর্ট (Photo: IANS)

জম্মু ও কাশ্মীরের বিভিন্ন জায়গা থেকে নিষেধাজ্ঞা প্রত্যাহার করে নেওয়া সংক্রান্ত আবেদনের প্রেক্ষিতে শীর্ষ আদালত কেন্দ্র ও জম্মু কাশ্মীর প্রশাসনকে জবাব দেওয়ার নির্দেশ জারি করল। উপত্যকা থেকে বিশেষ সাংবিধানিক মর্যাদা প্রত্যাহার করে নেওয়ার পর থেকে নিষেধাজ্ঞা জারি থাকার পাশাপাশি টেলি যােগাযােগ, ইন্টারনেট পরিষেবা সাসপেন্ড করে রাখা হয়েছে– যার ফলে স্থানীয় বাসিন্দাদের পাশাপাশি সংবাদ মাধ্যমের কাজ ব্যাহত হচ্ছে। 

কাশ্মীর টাইমসের এক্সিকিউটিভ এডিটর অনুরাধা বাসিন ও কংগ্রেস সমাজকর্মী তেহসিন পুনাওয়ালার করা আবেদনের ভিত্তিতে শীর্ষ আদালত নােটিশ জারি করে। দেশের প্রধান বিচারপতি রঞ্জন গগৈর নেতৃত্বাধীন বিচারপতি এস এ বােবরে ও বিচারপতি এস এ নজিরের বেঞ্চের তরফে এক সপ্তাহ পর আবেদন দুটির শুনানি করা হবে বলে জানানাে হয়। 

ভাসিনের আইনজীবী অ্যাডভােকেট বৃন্দা গ্রোভার আবেদনটি জমা করে বলেন, ‘জম্মু ও কাশ্মীরের নিষেধাজ্ঞা জারি থাকা কারণে ২৪তম দিনেও উপত্যকায় ঠিক কি ঘটছে, সে সম্পর্কে কোনও তথ্য জানতে পারা যাচ্ছে না’। পাশাপাশি উপত্যকায় স্বাভাবিক অবস্থা পুনঃপ্রতিষ্ঠা করার নির্দেশ জারি করার আবেদন জানান। মােবাইল, ইন্টারনেট, ল্যান্ড লাইন পরিষেবা চালু করে সাধারণ মানুষকে স্বস্তি দেওয়ার পাশাপাশি সাংবাদিকদের পেশাগত দায়িত্ব পালন করতে দেওয়ার সুযােগ করে দেওয়া হােক। সংবিধানের ১৪ নং ধারা, ১৯ (১) (এ), ১৯ (১) (জি) ও ২১ নং ধারার উল্লেখ করে তিনি বলেন, সংবাদ মাধ্যম ও সাংবাদিকদের মুক্ত গতিবিধির ওপর নিষেধাজ্ঞা প্রত্যাহার করে নেওয়া হােক। 

পুনাওয়ালার আইনজীবী বলেছিলেন, তাঁর মক্কেল ৩৭০ ধারা প্রত্যাহার করে নেওয়ার ব্যাপারে কোনও মন্তব্য না করলেও উপত্যকায় নিষেধাজ্ঞা প্রত্যাহার করে নেওয়ার দাবি জানান। উপত্যকার মানুষের অধিকার রয়েছে তাঁদের পরিজনদের কথা বলার। পাশাপাশি ওমর আবদুল্লা, মেহবুবা মুফতি সহ ধৃত নেতাদের মুক্ত করার জন্য শীর্ষ আদালতে আবেদন জানান।