ওষুধের মান বাড়াতে কড়া পদক্ষেপ, নয়া নির্দেশিকা লাগু করল কেন্দ্র

Written by SNS January 6, 2024 5:18 pm

দিল্লি, ৬ জানুয়ারী – ভারতে প্রস্তুত ওষুধের মান বাড়াতে কড়া পদক্ষেপ করল মোদি সরকার। শনিবার ওষুধ প্রস্তুতের ক্ষেত্রে উচ্চ মান বজায় রাখতে কড়া নির্দেশিকা লাগু করল কেন্দ্র। গত কয়েক বছর ধরে ভারতে তৈরি ওষুধের প্রতিক্রিয়ায় বিদেশে বেশ কয়েকটি মৃত্যুর ঘটনা সামনে এসেছে। এই পরিস্থিতিতে ২০২৪ থেকে ওষুধের মান বাড়াতে ওষুধ প্রস্তুতকারী সংস্থাগুলির উৎপাদন মান আরও উন্নত করতে সচেষ্ট হয়েছে সরকারের বিশেষজ্ঞ কমিটি। সেই পদ্ধতি মেনেই ওষুধ প্রস্তুত করতে হবে ওষুধ প্রস্তুতকারক সংস্থাগুলিকে। উল্লেখ্য, সম্প্রতি বিশ্ব স্বাস্থ্য সংস্থা দাবি করেছে, জাম্বিয়া, উজবেকিস্তান এবং ক্যামেরুনে কমপক্ষে ১৪১ শিশুর মৃত্যুর কারণ ভারতীয় কাশির সিরাপ।

কেন্দ্রের তরফে বলা হয়েছে, উপাদান মানের যথাযথ পরীক্ষা নিরীক্ষার পর ফলাফল সন্তোষজনক হওয়ার পর তবেই সেই পণ্য বাজারজাত করা যাবে। প্রয়োজনে একটি পণ্যকে বারবার যাচাই করতে হবে। ২০২৩-এর আগস্টে স্বাস্থ্য মন্ত্রকের একটি রিপোর্টে জানা যায় , ২০২২ সালের ডিসেম্বর থেকে ১৬২টি ওষুধ কারখানা পরিদর্শন করে দেখা গিয়েছে ওষুধ তৈরির কাঁচামাল পরীক্ষা করা হয়নি। 

এর পাশাপাশি রিপোর্টে এও উল্লেখ করা হয় যে, ভারতের ৮,৫০০টি ছোট ওষুধ কারখানার  চারভাগের এক ভাগেরও কম, বিশ্ব স্বাস্থ্য সংস্থা নির্ধারিত আন্তর্জাতিক ওষুধের উৎপাদন মান পূরণ করে যা খুবই উদ্বেগের। শনিবারের বিজ্ঞপ্তি অনুযায়ী, বড় ওষুধ প্রস্তুতকারক সংস্থাগুলিকে আগামী ছয় মাসের মধ্যে কেন্দ্রের নির্দেশ মাফিক ওষুধের মান উন্নয়নে জোরদার ব্যবস্থা নিতে হবে। ছোট সংস্থাগুলিকে আগামী ১ বছরের মধ্যে উন্নত মানের ওষুধ প্রস্তুত করতে হবে। 

ভারতের ওষুধ প্রস্তুতকারী সংস্থাগুলির ওষুধ খেয়ে ২০২২ সাল থেকে বিদেশে বেশ কিছু মৃত্যুর ঘটনার অভিযোগ রয়েছে। ফলে আন্তর্জাতিক বাজারে ভারতের ওষুধ প্রস্তুতিকারী সংস্থাগুলির দুর্নাম ছড়িয়ে পড়ছে। সেই ভাবমূর্তি ফেরাতেই এবার কড়া পদক্ষেপ করল মোদি সরকার। কেন্দ্রের নির্দেশিকায় বলা হয়েছে, প্রস্তুতকারী সংস্থাকে পণ্যের গুণমানের দায় নিতে হবে। ওষুধের মান উন্নত করতে তাই জোর দেওয়া হয়েছে সঠিক পদ্ধতি ও সুরক্ষার উপর।