করােনা রুখতে নিষেধাজ্ঞা জারি করতে পারে রাজ্যগুলি, নির্দেশিকা কেন্দ্রের

দেশজুড়ে ফের বাড়ছে সংক্রমণের তীব্রতা। এই পরিস্থিতিতে সংক্রমণ রুখতে রাজ্যগুলিকে নয়া নির্দেশিকা পাঠাল কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক।

Written by SNS Delhi | March 26, 2021 11:52 am

প্রতীকী ছবি (Photo: SNS)

দেশজুড়ে ফের বাড়ছে সংক্রমণের তীব্রতা। এই পরিস্থিতিতে সংক্রমণ রুখতে রাজ্যগুলিকে নয়া নির্দেশিকা পাঠাল কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক। নির্দেশিকায় বলা হয়েছে, সামনেই দোল, হােলি, ইদ। তাই করােনা সংক্রমণ রুখতে রাজ্যগুলি চাইলে স্থানীয় স্তরে এই উৎসব উদ্যাপনের উপর নিষেধাজ্ঞা জারি করতেই পারে

। প্রত্যেকটি রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলের মুখ্যসচিব কিংবা প্রশাসনিক শীর্ষ আধিকারিককে উদ্দেশ্য করে পাঠানাে নির্দেশিকায় বলা হয়েছে, রাজ্যগুলি চাইলে আসন্ন হােলি, শবে বরাত, বিহু, ইস্টার এবং ইদ-উল-ফিতর উৎসবে স্থানীয় স্তরে নিষেধাজ্ঞা জারি করতে পারে। পাশাপাশি ভিড় নিয়ন্ত্রণ করা হতে পারে।

এদিকে, রাজ্যে আট জনের শরীরে করােনার বিদেশি স্ট্রেনের দেখা মিলল। এর মধ্যে পাঁচ জনের শরীরে পাওয়া গিয়েছে করােনার বিলেতি স্ট্রেন এবং তিন জনের শরীরে মিলেছে দক্ষিণ আফ্রিকার স্ট্রেন।

জানা গিয়েছে, এদের মধ্যে হাওড়া, নদিয়া, কলকাতা এবং বসিরহাটের বাসিন্দাও রয়েছেন। অন্যদিকে, মঙ্গলবারই আবার এপ্রিল মাসের জন্য নয়া নির্দেশিকা জারি করেছিল কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক। তাতে সমস্ত রাজ্যগুলােকে টেস্ট-ট্র্যাক-ট্রিট প্রােটোকল অনুসরণ করতে স্পষ্ট নির্দেশ দেওয়া হয়েছে।

এই প্রােটোকল অনুযায়ী, প্রত্যেক রাজ্যকে আরও বেশি। করে আরটি-পিসিআর টেস্ট করাতে হবে। অন্তত নির্দেশিকা অনুযায়ী, প্রত্যেকদিন ৭০ শতাংশ বা তার বেশি টেস্ট করাতে হবে রাজ্যগুলিকে। তাতে যাঁদের রিপাের্ট পজিটিভ আসবে, তাঁদের দ্রুত আইসােলেশনে পাঠাতে হবে।