কেন্দ্রের বিরুদ্ধে গর্জে উঠে পথে নামলেন স্টেট ব্যাংক কর্মীরা

Written by SNS February 11, 2024 12:56 pm

কলকাতা, ১১ ফেব্রুয়ারি: আজ রবিবার ছুটির দিনে পথে নামলেন ব্যাঙ্ক কর্মীরা। বিভিন্ন দাবি নিয়ে কয়েক শত কর্মী শহরের কলেজ স্কয়ার থেকে ধর্মতলা পর্যন্ত মিছিল করেন। চুক্তিভিত্তিক কর্মীদের বিভিন্ন দাবি দাওয়া ও রাষ্ট্রায়ত্ত ব্যাংক বেসরকারিকরণের বিরুদ্ধে পথে নামেন ‘গ্রূপ সি’ সহ অন্যান্য কর্মীরা। স্টেট ব্যাংক এসোসিয়েশনের ‘গ্রূপ সি’ আন্দোলনকারীদের দাবি, স্টেট ব্যাংক আমাদেরকে হাউস কিপিংয়ের কাজে নিযুক্ত করে মেসেঞ্জার-এর কাজ করাচ্ছে। সারাদিনে প্রায় ১২ ঘন্টার বেশি ডিউটি করতে হয়। অথচ আমাদের বেতন ও অন্যান্য সুযোগ সুবিধা নিয়ে গুরুত্ব দেয় না ব্যাংক কর্তৃপক্ষ।

পাশাপাশি, স্টেট ব্যাংকের মতো লাভজনক সংস্থার বেসরকারিকরণ নিয়েও গর্জে ওঠেন কর্মীরা। সম্প্রতি কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামনের একটি মন্তব্যের পরিপ্রেক্ষিতে স্টেট ব্যাংক বেসরকারিকরণ নিয়ে জল্পনা আরও বেড়েছে। কেন্দ্রীয় অর্থমন্ত্রী বলেন, স্টেট ব্যাঙ্কের মতো ব্যাঙ্ক বা লাভজনক রাষ্ট্রায়ত্ত সংস্থার বেসরকারিকরণে তাঁরা পিছপা হবেন না। এই মন্তব্যের পর কর্মীদের মধ্যে শোরগোল পড়ে গিয়েছে। এরই প্রতিবাদে আজ পথে নামেন স্টেট ব্যাংক কর্মীরা।

কেন্দ্রের এই চিন্তাভাবনার প্রতিবাদে ‘ব্যাঙ্ক বাঁচাও দেশ বাঁচাও মঞ্চ’-এর সদস্যরা রাস্তায় নামেন। সংগঠনের যুগ্ম আহবাহক সৌম্য দত্ত বলেন, ‘আমরা শুধু ব্যাঙ্ক নয়, কেন্দ্রের নানা অত্যাচারের বিরুদ্ধে পথে নামছি। আমাদের দাবিগুলির মধ্যে রয়েছে চুক্তিভিত্তিক অস্থায়ী কর্মীদের কাজের নিরাপত্তা সুনিশ্চিত করা, তাঁদের কাজের সময় নির্দিষ্ট করা, স্বাস্থ্যবিমার আওতায় আনা ও ন্যূনতম বেতন নিশ্চিত করার মতো বিষয়গুলি। বিদ্যুতের স্মার্ট মিটার চালু এবং আরটিআই সংশোধনী বিলেরও প্রতিবাদ করছি আমরা।’