“শ্রী রাম আমিষভোজী”, এনসিপি নেতার মন্তব্যে বিতর্কের ঝড় 

Written by SNS January 4, 2024 4:28 pm

দিল্লি, ৪ জানুয়ারী – অযোধ্যার রাম মন্দির উদ্বোধনের আর হাতে গোনা দিন বাকি। আগামী ২২ জানুয়ারি রামমন্দির সবার জন্য খুলে দেওয়া হবে। কিন্তু তার আগেই ফের বিতর্ক তৈরী হল। রামকে নিয়ে এনসিপি নেতা তথা বিধায়ক জিতেন্দ্র অওয়াড়ের মন্তব্যকে ঘিরে দেশের রাজনীতিতে আবার বিতর্কের ঢেউ। রামচন্দ্র আমিষভোজী এবং জঙ্গলে শিকার করতেন বলে দাবি করেছেন এই নেতা। এনসিপি নেতার এই মন্তব্যের পরই বিজেপির তরফে সমালোচনার ঝড় ওঠে। শ্রী বুধবার ভাইরাল হওয়া একটি ভিডিয়োয় দেখা যায়, এনসিপি নেতা বলছেন, “শ্রী রাম আমিষভোজী”। 

অযোধ্যায় রামমন্দির উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। বিজেপির তরফে দিনটিকে ‘পবিত্রতা দিবস’ হিসাবে পালন করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ওই দিন আমিষ এবং মদ বর্জনের ডাক দেওয়া হয়েছে। এ বিষয়ে সরকারি নির্দেশিকা জারিরও দাবি তুলেছে মহারাষ্ট্র বিজেপি।

বুধবার মহারাষ্ট্রে শরদ পাওয়ারপন্থী এনসিপি-র পক্ষ থেকে একটি সভার আয়োজন করা হয়। সেখানে বক্তব্য রাখার সময় রামমন্দির এবং রামের প্রসঙ্গ তোলেন জিতেন্দ্র অওয়াড়। তিনি বলেন যে রাজনীতি করার জন্য আমরা ইতিহাস পড়ি না। তাঁর মতে, রাম ছিলেন সাধারণ মানুষদের একজন। ১৪ বছর বনবাসে থেকেছেন রাম। এই সময় কখনও নিরামিষ খেয়ে থাকা যায় না বলে তাঁর মত। রাম নিরামিষভোজী ছিলেন না, শিকার করে খেতেন বলে চাঞ্চল্যকর অভিযোগের পাশাপাশি রামকে তিনি বহুজন বা দলিত রাজা বলেও উল্লেখ করেন।এনসিপি নেতার দাবি, ভারতকে নিরামিষভোজী বানানোর চেষ্টা করা হচ্ছে। দেশের ৮০ শতাংশ জনগণই আমিষ খান এবং তারা রাম-ভক্তও।

তিনি আরও বলেন, “একজন ১৪ বছর জঙ্গলে ছিলেন। কোথা থেকে উনি নিরামিষ খাবার খুঁজে পেতেন? আমি কি ঠিক বলছি না ভুল? আমি ঠিক কথাই বলি।”

প্রসঙ্গত, অযোধ্যায় রামমন্দির উদ্বোধনের দিনে মদ ও আমিষ বর্জনের ডাক দিয়েছে বিজেপি। মহারাষ্ট্রেও ওই দিন আমিষ ও মদ বর্জনের জন্য সরকারি নির্দেশিকা জারির দাবি করেছে কেন্দ্রের শাসক দল। বিজেপির এই দাবির বিরুদ্ধে রামকে নিয়ে বিতর্কিত মন্তব্য করেন এনসিপি নেতা।

এনসিপি নেতার এই মন্তব্যের পরই তীব্র বিতর্ক শুরু হয়ে যায়। বিজেপির তরফে এর তীব্র সমালোচনা শুরু হয়। এনসিপি নেতার বিরুদ্ধে থানায় এফআইআর-ও দায়ের হয়। ধর্মীয় অনুভূতিতে আঘাত দেওয়ার চেষ্টা করা হয়েছে বলে দাবি করা হয়েছে। পালটা বিজেপি বিধায়ক রাম কদমের প্রশ্ন, “ভগবান রাম যে আমিষ খেতেন জিতেন্দ্র অওয়াড়ের কাছে তার কী প্রমাণ রয়েছে? তিনি কি দেখে ছিলেন? যখন মন্দির উদ্বোধন হচ্ছে, তখন ভগবান রামের কোটি কোটি ভক্তের আবেগকে অসম্মান করেছেন তিনি।”এনসিপির অজিত পাওয়ার গোষ্ঠীর সমর্থকরা অওয়াড়ের বাড়ির সামনে বিক্ষোভে সামিল হন।