নীতীশের আগামিকালের দিল্লি সফর ঘিরে জল্পনা

কেন্দ্রীয় মন্ত্রিসভায় রদবদলের পদ্ধতিগত প্রক্রিয়া চলাকালীন বিহারের মুখ্যমন্ত্রী নীতীশ কুমারের দিল্লি সফরকে যথেষ্ট তাৎপর্যপূর্ণ বলে মনে করা হচ্ছে।

Written by SNS Patna | June 22, 2021 11:58 pm

বিহারের মুখ্যমন্ত্রী নীতীশ কুমার। (Photo: IANS)

কেন্দ্রীয় মন্ত্রিসভায় রদবদলের পদ্ধতিগত প্রক্রিয়া চলাকালীন বিহারের মুখ্যমন্ত্রী নীতীশ কুমারের দিল্লি সফরকে যথেষ্ট তাৎপর্যপূর্ণ বলে মনে করা হচ্ছে। পাশাপাশি, ধরে নেওয়া হচ্ছে, তিনি হয়তাে প্রধানমন্ত্রীর সঙ্গেও সাক্ষাৎ করতে পারেন। জেডিইউয়ের তরফে বলা হয়েছে, ‘আগামিকাল নীতীশ কুমার দিল্লি সফরে যাবেন।

তিনি ব্যক্তিগত সফরে দিল্লি যাচ্ছেন। দেশের প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠক নেই’। প্রধানমন্ত্রী মােদি কেন্দ্রে দ্বিতীয়বার ক্ষমতায় আসার দু’বছরের মাথায় কেন্দ্রীয় মন্ত্রিসভায় রদবদল করা হবে। ইতিমধ্যে, রদবদলের পদ্ধতিগত প্রক্রিয়াও শুরু হয়ে গেছে।

সম্প্রতি জেডিইউ নেতা আরসিপি সিং বলেছিলেন, ‘জনতা দল ইউনাইটেড কেন্দ্রের শাসক জোটের অন্যতম গুরুত্বপূর্ণ শরিক হওয়ায় কেন্দ্রীয় মন্ত্রিসভায় দলকে যথাযথ সম্মান প্রদান করে প্রতিনিধিত্ব করার সুযােগ দেওয়া উচিত।

কেন্দ্রীয় মন্ত্রিসভায় জেডিইউয়ের মন্ত্রী সংখ্যা নিয়ে মুখ্যমন্ত্রী নীতিশ কুমার ও বিজেপি’র মধ্যে মনােমালিন্য হওয়ার কারণে ২০১৯ সাল থেকে কেন্দ্রীয় মন্ত্রিসভায় জেডিইউয়ের কোনও সদস্য নেই। মুখ্যমন্ত্রী ওই সময় দু’টি মন্ত্রকের দাবি জানিয়েছিলেন।

বিজেপি মাত্র একটি মন্ত্রক দিতে রাজি হয়েছিল। লােকসভায় জেইিউয়ের ১৬ জন সাংসদ রয়েছেন। সম্প্রতি একটি রিপাের্টে প্রকাশ হয়েছে, নীতীশ কুমার দিল্লিতে প্রধানমন্ত্রী ও বিজেপি’র সর্বভারতীয় সভাপতি জে পি নাড্ডার সঙ্গে দেখা করতে পারেন।

এদিকে, লােকজনশক্তি পার্টিতে চিড় ধরার ফলে কেন্দ্রীয় মন্ত্রিসভায় জেডিইউয়ের একটি মন্ত্রক পাওয়ার সম্ভানাকে উড়িয়ে দেওয়া যাচ্ছে না। গত বৃহস্পতিবার লােকজনশক্তি পার্টির নেতা ও চিরাগ পাসােয়ানের কাকা দলের মধ্যে অভ্যন্তরীন অভ্যুত্থান ঘটিয়ে নিজেকে দলের নতুন প্রধান হিসেবে ঘােষণা করেছেন। তিনি বলেছেন, “আমি খুব শীঘ্রই কেন্দ্রীয় মন্ত্রী হিসেবে শপথ নেব”।