ব্ল্যাক ফাঙ্গাসের ওষুধ চাই মােদিকে চিঠি দিলেন সােনিয়া 

চলতি সপ্তাহে কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণালয়ের পক্ষে সমস্ত রাজ্য সরকার ও কেন্দ্র শাসিত অঞ্চলে চিঠি দিয়ে এই রােগকে মহামারী আওতায় অন্তর্ভুক্ত করার নির্দেশিকা পাঠানাে হয়েছে।

Written by SNS New Delhi | May 23, 2021 12:03 pm

সোনিয়া গান্ধি (File Photo: IANS)

করােনা আবহে দেশবাসীর নবতম আতঙ্ক ‘ব্ল্যাক ফাঙ্গাস’। ছত্রাক জাতীয় এই রােগে সবথেকে বেশি আক্রান্ত মহারাষ্ট্র রাজ্যে (১৭৫৩ জন)। সারাদেশে এখনও অবধি মারা গেছে ৯৫ জন। কলকাতার শম্ভুনাথ পন্ডিত হাসপাতালে মারা গেছেন এক যুবতি। 

চলতি সপ্তাহে কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণালয়ের পক্ষে সমস্ত রাজ্য সরকার ও কেন্দ্র শাসিত অঞ্চলে চিঠি দিয়ে এই রােগকে মহামারী আওতায় অন্তর্ভুক্ত করার নির্দেশিকা পাঠানাে হয়েছে। তবে ব্ল্যাক ফাঙ্গাসের ওষুধ অমিল সারা দেশে, এই পরিস্থিতিতে কংগ্রেস সভানেত্রী সােনিয়া গান্ধি চিঠি দিলেন প্রধানমন্ত্রীকে। 

সেখানে এই ভয়াবহ রােগের চিকিৎসার জন্য অমিল ওষুধ দ্রুত উৎপাদন করার আবেদন জানানাে হয়েছে। সেইসাথে আয়ুস্মান ভারত প্রকল্পে এই মহামারী চিকিৎসার কথা বলা হয়েছে। 

উল্লেখ্য, ব্ল্যাক ফাঙ্গাসের ওষুধ হিসাবে লিপােসােমল এবং আমফোটোরিসিন বি ওষুধ এই মুহুর্তে বাজারে অমিল। ঠিক এইরকম পরিস্থিতিতে প্রধানমন্ত্রীকে চিঠি দিয়ে দ্রুত উৎপাদন করার আবেদন জানালেন কংগ্রেস সভানেত্রী সােনিয়া গান্ধি।