লোকসভা নির্বাচনে লড়বেন না সোনিয়া, স্পষ্ট বার্তা কংগ্রেস নেত্রীর 

Written by SNS February 15, 2024 3:28 pm

দিল্লি, ১৫ ফেব্রুয়ারি – আসন্ন লোকসভা নির্বাচনে লড়ছেন না কংগ্রেস নেত্রী সোনিয়া গান্ধি। রাজ্যসভায় মনোনয়ন জমা দেওয়ার একদিন পরই বৃহস্পতিবার এই বার্তা দেন কংগ্রেস নেত্রী। বার্তায় কংগ্রেস নেত্রী জানিয়েছেন, ”আমি গর্বের সঙ্গে বলতে পারি, আজ আমি যা হতে পেরেছি তা আপনাদের জন্য।  আমি আপনাদের বিশ্বাসের মর্যাদা দিতে নিজের সেরাটা দিয়েছি। আমার বর্তমান শারীরিক ও বয়সজনিত কারণে আগামী লোকসভা নির্বাচনে আর লড়া হবে না । এই সিদ্ধান্তের ফলে সরাসরি আপনাদের সেবা করার আমার আর সুযোগ রইল না । কিন্তু আমার হৃদয় ও  মন সবসময় আপনাদের সঙ্গেই  থাকবে। আমি জানি ভবিষ্যতেও আপনারা আমার ও আমার পরিবারের পাশেই থাকবেন, ঠিক যেমন থেকেছেন অতীতে।” 

বুধবার রাজ্যসভায় মনোনয়ন জমা দেন কংগ্রেস নেত্রী সোনিয়া গান্ধি। রায়বেরিলির জনগণকে সম্বোধন করা এক চিঠিতে ভোটারদের তাঁর প্রতি আস্থা বজায় রাখা এবং তাঁকে সমর্থনের জন্য ধন্যবাদ জানিয়েছেন সোনিয়া। মনোনয়ন জমা দেওয়ার সময় তাঁর সঙ্গে ছিলেন রাহুল গান্ধি এবং প্রিয়াঙ্কা গান্ধি বঢরা।  এছাড়াও ছিলেন রাজস্থানের প্রাক্তন মুখ্যমন্ত্র অশোক গেহলোত এবং অন্যান্য কংগ্রেস নেতারা। 

উত্তরপ্রদেশের রায়বেরেলি ও আমেঠি বরাবরই গান্ধিদের শক্ত ঘাঁটি। কিন্তু ২০১৯ সালের নির্বাচনে আমেঠিতে হেরে যান রাহুল গান্ধি । এবার রায়বেরেলিতে কে প্রার্থী হবেন তা নিয়ে নানা জল্পনা রয়েছে। সোনিয়া না দাঁড়ালে তাঁর কন্যা প্রিয়াঙ্কা  এই কেন্দ্র থেকে দাঁড়াতে পারেন এমন গুঞ্জন ছিল। সোনিয়ার এই বার্তায় যে ইঙ্গিত মিলছে তাতে নাম না উল্লেখ করেও প্রিয়াঙ্কা গান্ধির কথাই বলতে চেয়েছেন কংগ্রেস নেত্রী, এমনটাই মনে করছেন রাজনৈতিক বিশেষজ্ঞরা।  এবার একাংশের মতে, জামাই রবার্ট বঢরাও এই কেন্দ্র থেকে দাঁড়াতে পারেন। তবে প্রিয়াঙ্কার সম্ভাবনাই   বেশি বলে মনে করা হচ্ছে। প্রসঙ্গত, ২০০৪ সাল থেকে এখানে টানা সাংসদ থেকেছেন সোনিয়া।

যদিও বিজেপির দাবি, কংগ্রেস ভয় পাচ্ছে রায়বেরেলিতে হেরে যাওয়ার, আর সেইজন্যই সরে যাচ্ছেন সোনিয়া। পদ্ম শিবিরের মুখপাত্র শেহজাদ পুনাওয়ালার প্রতিক্রিয়া, ”প্রথমে ওরা আমেঠিতে হারল। এবার রায়বেরেলিতেও ওরা হারবে, সেটা বুঝে গিয়েছে।”