রাজনীতি না করে সমস্যা লাঘবের অনুরোধ সোনিয়া গান্ধির

দেশের এমন সমস্যার সময়ে কোনও রাজনীতি না করে দেশের মানুষের উপকারে লাগে এমন প্রকল্প গ্রহণে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে অনুরোধ করেছেন কংগ্রেস নেত্রী সোনিয়া গান্ধি।

Written by SNS New Delhi | June 9, 2020 12:26 pm

সোনিয়া গান্ধি (File Photo: IANS)

দেশের এমন সমস্যার সময়ে কোনও রাজনীতি না করে দেশের মানুষের উপকারে লাগে এমন প্রকল্প গ্রহণে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে অনুরোধ করেছেন কংগ্রেস নেত্রী সোনিয়া গান্ধি। একটি ইংরেজি দৈনিকে এক প্রতিবেদনে সোনিয়া গান্ধি এমজিএনআরইজিএ প্রকল্প গ্রহণের কথা জানিয়েছেন।

এই প্রকল্পের মাধ্যমে কাজ হারানো মানুষদের সহজেই কাজ ফিরিয়ে দেওয়া যাবে বলে তিনি দৃঢ়মত প্রকাশ করেছেন। এটা কোনও বিজেপি বনাম কংগ্রেসের প্রতিদ্বন্দ্বিতা নয়। দেশের মানুষকে সাহায্য করার এটাই প্রকৃষ্ট সময়। মহাত্মা গান্ধি ন্যাশনাল রুরাল এমপ্লয়মেন্ট গ্যারান্টি আইন বর্তমান সময়ে সবচেয়ে বেশি কার্যকরী ও দরিদ্র সহায়ক এক আইন।

দীর্ঘ ছয় বছরে অস্থিরতার আবহে সরকার পরিচালনার পরও রুরাল এমপ্লয়মেন্ট গ্যারান্টি আইনই এখন বিজেপি সরকারকে অবলম্বন্মে দিশা দেখাচ্ছে বলে সোনিয়া গান্ধি মন্তব্য করেছেন। সেকারণেই অনিচ্ছা সত্ত্বেও বিজেপি সরকার তার ওপরেই নির্ভর করতে চাইছে।

করোনা অতিমারির সময়ে কাজ হারানো মানুষদের অনাহার ও অনিশ্চয়তা থেকে মুক্তি দিতে পারে ওই আইন। কংগ্রেস সরকার যে গণবন্টন ব্যবস্থা চালু করেছিল তাও আজ কতটা কাজে দিয়েছে তার প্রমাণ তো চোখের সামনেই রয়েছে। নাগরিক সমাজের দীর্ঘ আন্দোলনের মধ্যে দিয়েই মহাত্মা গান্ধি এমপ্লয়মেন্ট গ্যারান্টি আইন বাস্তবায়িত হয়। কংগ্রেস নাগরিক সমাজের প্রামর্শকে আন্তরিকতার সঙ্গে গ্রহণ করেছিল।

এই আইনের পনেরো বছরের অস্তিত্বে বহু মানুষের ভুখা ও কাজ হারানোর হাত থেকে বাঁচিয়েছে। নরেন্দ্র মোদি ক্ষমতায় অধিষ্ঠিত হয়ে কংগ্রেস দলের পাশ করা আইন বাতিলের দিকেই এগিয়েছে বেশি। তাকে অবজ্ঞা করেছেন। কংগ্রেস দলকে চরমতম আঘাতকারী ভাষায় সমালোচনা করেছেন।

কিন্তু নরেন্দ্র মোদির সেই আচরণ যে ঠিক ছিল না, তা দেশের চরমতম সমস্যা মোকাবিলায় ব্যর্থতাই প্রমাণ করেছে। দেশের গবির মানুষকে বাঁচানোর সেই আইন নরেন্দ্র মোদি সরকার দাবিয়ে রেখে ও অবহেলা করে প্রকারান্তরে দেশের দরিদ্র মানুষকেই বঞ্চনা করতে চেয়েছে।

কিন্তু এখন সরকার বাধ্য হয়েই সেই আইনকেই আঁকড়ে ধরে নিজের অবস্থানকে শুধরে নিতে চাইছেন। এজন্য দেশের বিচার ব্যবস্থা, সমাজকর্মীদের ও বিরোধী দলগুলির লাগাতার চাপ কাজ করেছে বলে তিনি উল্লেখ করেছেন।

আইনটিকে কোনও নতুন তকমা না দিয়ে প্রধানমন্ত্রী আবাস যোজনা ও স্বচ্ছ ভারত প্রকল্পের সহায়ক হিসেবে কাজে লাগিয়েছেন। দেশের মানুষের সমস্যা সমাধানে কল্যাণকারী এমন সব আইন কংগ্রেস সরকারই প্রণয়ন করেছে বলে তিনি দাবি করেন।