সামনায় বিজেপিকে হিন্দুত্বের কথা মনে করাল শিবসেনা

শিবসেনার অরবিন্দ সাওয়ান্ত মােদির মন্ত্রিসভা থেকে পদত্যাগের পর মহারাষ্ট্রে নতুন সমীকরণ নিয়ে জল্পনা মাথাচাড়া দেয়।

Written by SNS New Delhi | November 20, 2019 1:04 pm

উদ্ধব ঠাকরে (File Photo: IANS)

সোনিয়ার সঙ্গে দেখা করে বেরিয়ে গতকাল এনসিপি প্রধান জানান, শিবসেনাকে নিয়ে কথা হয়নি। এরপরের দিনই বিজেপিকে কড়া ভাষায় আক্রমণ করল শিবসেনা । দলের মুখপত্র সামনায় তারা বিজেপিকে হিন্দুত্ব ও জাতীয়তাবাদের কথা মনে করিয়ে দেয়। এ প্রসঙ্গে সামনার সম্পাদকীয়তে বলা হয়েছে, আপনাদের জন্মের আগে থেকে আমরা হিন্দুত্বকে সমর্থন করছি।

মঙ্গলবারের সম্পাদকীয়তে বলা হয়েছে, যারা আমাদেরকে এনডিএ থেকে উচ্ছেদের কথা ভাবছেন, তাদের ইতিহাস থেকে শিক্ষা নেওয়া উচিত। বালাসাহে ঠাকরে, অটল বিহারী বাজপেয়ী, লালকৃষ্ণ আদবানি, প্রকাশ সিং বাদল, জর্জ ফার্নান্ডেজ এনডিএ’র ভিত্তিপ্রস্থর স্থাপন করেছিলেন। এখনকার অনেক নেতা তখন ছিলেন না।

রবিবার সংসদ বিষয়ক মন্ত্রী প্রহলাদ যােশী বলেছিলেন, সেনাকে লােকসভায় বিরােধী শিবিরে জায়গা দেওয়া হয়েছে। কারণ তারা কংগ্রেস ও এনসিপির সঙ্গে জোট করছে। শিবসেনাকে মহারাষ্ট্রে সমর্থন করতে শর্ত চাপিয়েছিলেন পাওয়ার। সেইমতাে সেনার মন্ত্রী নরেন্দ্র মােদির ক্যাবিনেট থেকে পদত্যাগ করেন। যােশী সর্বদল বৈঠকের পর বলেন, তারা সেদিনের এনডিএ বৈঠকে যােগ দেয়নি। তারা কংগ্রেস ও এনসিপির সঙ্গে জোট করছে। ফলে সংসদের দুই কক্ষে বিরােধী শিবিরে তাদের জায়গা দেওয়া হয়েছে।

সামনায় প্রহলাদ যােশীর এই মন্তব্যের জবাব দেওয়া হয়। সেখানে বলা হয়েছে, তিনি সেনার ক্ষমতা এবং এনডিএ’র ক্রিয়াকর্ম সম্পর্কে ওয়াকিবহাল নন। এমন একটা সময় ছিল যখন কেউ বিজেপির পাশে দাঁড়াত না। হিন্দুত্ব ও জাতীয়তাবাদ— এই শব্দগুলাে তখন দেশের রাজনৈতিক অভিধানে ছিল না।

শিবসেনার অরবিন্দ সাওয়ান্ত মােদির মন্ত্রিসভা থেকে পদত্যাগের পর মহারাষ্ট্রে নতুন সমীকরণ নিয়ে জল্পনা মাথাচাড়া দেয়। গতকাল পাওয়ারের কথায় সেই জল্পনা থিতিয়ে যায়।