কাশ্মীর ঘা’ খুঁচিয়ে ভারতের ত্রাণ নিতে অস্বীকার বন্যা বিধস্ত পাক প্রধানমন্ত্রীর 

Written by SNS September 1, 2022 4:34 pm

প্রতীকী ছবি (Photo: IANS)

ইসলামাবাদ, ১ সেপ্টেম্বর — এ যেন ‘ভাঙবো তবু মচকাবো না’ প্রবাদ বাক্য সত্যি করে দেখাল পাকিস্তান। ভয়াবহ বন্যায় বিপর্যস্ত পাকিস্তানের পাশে দাঁড়িয়ে সমবেদনা জানিয়েছিলেন দেশের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। বলা হয়েছিল, বন্যা দুর্গত সাধারণ মানুষের জন্য পাকিস্তানে ত্রাণ পাঠাতে পারে ভারত। কিন্তু ভারতের সংবেদনাতেও রাজনীতি টেনে অন্য পাকিস্তান। কাশ্মীর প্রসঙ্গ টেনে এনে ভারতের সঙ্গে বিরোধিতা খুঁচিয়ে তুললেন পাকিস্তানের প্রধানমন্ত্রী শাহবাজ শরিফ । কাশ্মীরে হত্যালীলা চালাচ্ছে ভারত, এই অজুহাত দেখিয়ে ভারতের সাহায্য নিতে অস্বীকার করলেন শরিফ।

যদিও সরকারি মোতে ভারতের তরফ থেকে সাহায্য পাঠানোর কথা এখনো ঘোষণা করা হয়নি। কিন্তু এই প্রসঙ্গ টেনে এনে শরিফ বলেছেন, “ভারতের সঙ্গে বাণিজ্যিক সম্পর্ক রাখাই যায়। কিন্তু ভুলে গেলে চলবে না, কাশ্মীরে নির্বিচারে গণহত্যা করছে ভারত। কাশ্মীরীদের মানবাধিকার লঙ্ঘিত হচ্ছে। ৩৭০ ধারা বিলোপের পর জোর করে কাশ্মীরকে ভারতের সঙ্গে যুক্ত করা হয়েছে।”

মোদির সঙ্গে বৈঠকে বসতেও রাজি শাহবাজ। তিনি বলেছেন, “আমরা শুধুমাত্র শান্তি চাই। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির  সঙ্গে বৈঠকেও বসতে পারি আমি। দুই দেশের দারিদ্র্য দূর করতে নিজেদের সম্পদ ব্যবহার করাই যায়। কিন্তু তার আগে আমাদের সীমান্তবর্তী সমস্যা সমাধান করতে হবে। তা না হলে দুই দেশের মধ্যে সুসম্পর্ক গড়ে তোলা যাবে না।”