কেরলে লকডাউনে আটকে থাকা বাঙালিদের জন্য ঝরঝরে বাংলায় আবেদন শশীর

করোনার জেরে ২১ দিনের লকডাউনে ভারত গোটা দেশে এই সময়ের মধ্যে ব্যাপক সংকটজনক পরিস্থিতি তৈরি হয়ে চলেছে।

Written by SNS Thiruvananthapuram | April 3, 2020 11:32 pm

দেশজুড়ে লকডাউন। (Photo by Narinder NANU / AFP)

করোনার জেরে ২১ দিনের লকডাউনে ভারত গোটা দেশে এই সময়ের মধ্যে ব্যাপক সংকটজনক পরিস্থিতি তৈরি হয়ে চলেছে। বহু পরিযায়ী দিন মজুররাই ভিন রাজ্য থেকে নিজের নিজের রাজ্যে ফেরার চেষ্টা করছে। অনেকেই পরিবার নিয়ে রাস্তা ধরে হটিতে শুরু করেছেন। যানবাহন না মেলায়, অসহ্য ক্ষুধা আর তৃষ্ণাতেও তারা হেঁটে চলেছে।

এমন পরিস্থিতিতে কেরলে বসবাসকারী এমন আটকে পড়া বাঙালিদের জন্য বাংলায় কথা বলে বার্তা দিলেন শশী থারুর। দিল্লির সেন্ট স্টিফেনস কলেজের ছাত্র শশীর ইংরেজির দক্ষতা সম্পর্কে অনেকেই অবহিত। ইতিহাসের ছাত্র থেকে তিনি ইন্টারন্যাশনাল রিলেশনস-এ মার্কিন যুক্তরাষ্ট্র থেকে স্নাতকোত্তর ডিগ্রি পান।

২২ বছর বয়সে সর্বকনিষ্ঠ ব্যক্তিত্ব হিসাবে তিনি ফ্লেচার স্কুলে ডক্টরেটও পান। তাঁর পাণ্ডিত্যের প্রশংসা বিভিন্ন জায়গায় শোনা যায়। তবে ভাষাতেও যে তিনি সমান দক্ষ তা এবার প্রমাণ করলেন কংগ্রেসের এই নেতা। বিভিন্ন রাজ্যে আটকে পড়া পরিযায়ী দিন মজুরদের সাহায্যে এগিয়ে এসেছে সংশ্লিষ্ট রাজ্যগুলি। বিশেষত এই বিষয়ে আটকে পড়া বাঞ্জলিদের নিয়ে মমতা বন্দ্যোপাধ্যায় সাহায্যের আবেদন জানান বিভিন্ন রাজ্যের মুখ্যমন্ত্রীদের কাছে। সেই মতো কেরল সরকার সেখানের বাঞ্জলি শ্রমিকদের পাশে দাঁড়িয়েছে।

এমন পরিস্থিতিতে কেরলের সাংসদ শশী থারুর বাংলায় বাঙালিদের জন্য বার্তা দিলেন। শশী থারুর এদিন তাঁর বার্তায় বলেন, কেরলে সরকার সে রাজ্যে আটকে পড়া বাঙালি শ্রমিকদের পাশে রয়েছে। শ্রমিকদের অত্যাবশ্যকীয় যাবতীয় পরিষেবা দেওয়া হচ্ছে। তিনি বলেন, এমন পরিস্থিতিতে বাংলায় ফিরে যাওয়া আপনাদের সম্ভব নয়। আর সেই কারণেই যে যেখানে রয়েছেন, তাকে সেখানেই থাকার বার্তা দেন শশী।