করােনা টিকা নিয়েই ‘অসুস্থ’ অভিযােগে পাল্টা ১০০ কোটির মামলা সিরামের

কোভিশিল্ডের ট্রায়ালের অংশগ্রহণকারীর বিরুদ্ধে এবার ১০০ কোটি টাকার জবাবি মানহানির মামলা দায়ের করলাে পুনের সিরাম ইনস্টিটুট অব ইন্ডিয়া।

Written by SNS New Delhi | December 1, 2020 1:11 pm

প্রতিকি ছবি (Photo: AFP)

কোভিশিল্ডের ট্রায়ালের অংশগ্রহণকারীর বিরুদ্ধে এবার ১০০ কোটি টাকার জবাবি মানহানির মামলা দায়ের করলাে পুনের সিরাম ইনস্টিটুট অব ইন্ডিয়া। ওই ব্যক্তি সম্প্রতি অভিযােগ করেছিলেন, সিরাম যে সম্ভাব্য করােনা প্রতিষেধক নিয়ে গবেষণা করছে তার একটি ডােজ নিতেই ভার্চুয়াল নিউরােলজিকাল ডিজঅর্ডার হয় তার। 

রবিবার সন্ধ্যায় এক সর্বভারতীয় চ্যানেলকে রীতিমতাে বিবৃতি দিয়ে পুনের ওই সংস্থা জানায়, তারা অভিযােগকারীর স্বাস্থ্যের বর্তমান অবস্থার কথা শুনে দুঃখিত হলেও এটি বলে দিতে চায় যে ওই ভ্যাকসিনের ট্রায়ালের সঙ্গে ওই অংশগ্রহণকারীর এমন দশা হওয়ার কোনও সম্পর্ক নেই। সিরামের দাবি, সম্পূর্ণ অসাধু উদ্দেশ্যে এই দাবি তােলা হয়েছে।

সিরামের তরফে বিবৃতি দিয়ে বলা হয়েছে। যে নিজের মেডিকেল সমস্যার কথা লুকিয়ে কোভিড ভ্যাকসিন ট্রায়ালের ওপর দোষ চাপাচ্ছেন এই ব্যক্তি। অভিযােগটি অসাধু উদ্দেশ্যে করা হয়েছে কারণ ওই অংশগ্রহণকারীকে মেডিকেল টিম স্পষ্টভাবে বলে দিয়েছিল যে তার শরীরে যে সমস্যা হচ্ছে তার সঙ্গে টিকার কোনও সম্পর্ক নেই। ব্যক্তিগত ভরে নিজের সমস্যার কথা না জানিয়ে ওই ব্যক্তি কোম্পানির জনপ্রিয়তা নষ্ট করার জন্যই জনসমক্ষে অসাধু উদ্দেশ্যে এই অভিযােগ এনেছে। 

সিরাম ইনস্টিটুইটের তরফে দাবি করা হয়েছে কোম্পানির লােকসান করার ক্ষতি পূরণ হিসাবে তারা ওই ব্যক্তির বিরুদ্ধে ১০০ কোটি টাকা দাবি করছে। সিরামের কোভিড টিকা ট্রায়ালের তৃতীয় অধ্যায়ে স্বেচ্ছায় অংশগ্রহণ করেছিলেন চেন্নাইয়ের ৪০ বছরের এক ব্যক্তি। টিকার ট্রায়ালে অংশ নেওয়ার পর তার শরীরে নানা সমস্যা দেখা দিয়েছে বলে দাবি করে ক্ষতিপূরণ হিসাবে পাঁচ কোটি টাকা চেয়েছেন তিনি। 

অক্টোবর চেন্নাইয়ের শ্রীরামচন্দ্র ইনস্টিক্ট অব হায়ার এডুকেশন অ্যান্ড রিসার্চে কোভিড টিকার ডােজ নিয়েছিলেন তিনি। এর ১০ দিন পর থেকে তার মাথায় প্রবল যন্ত্রণা হওয়ার পাশাপাশি তার মধ্যে আচরণগত পরিবর্তনও লক্ষ্য করা যায় দাবি করে আইনি নােটিশ দিয়েছিলেন তিনি। আলাে ও শব্দতেও তার অস্বস্তি হচ্ছে বলে অভিযােগ করেছিলেন তিনি।