লোকসভা ভোটে লড়ার আশা ক্ষীণ হার্দিকের

ভোটের আগে সুপ্রিম কোর্টে ধাক্কা খেলেন পাতিদার নেতা হার্দিক প্যাটেল

Written by SNS New Delhi | April 3, 2019 10:19 am

হার্দিক প্যাটেল

ভোটের আগে সুপ্রিম কোর্টে ধাক্কা খেলেন পাতিদার নেতা হার্দিক প্যাটেল। তাঁর শাস্তি স্থগিত রাখার আর্জি জানিয়ে শীর্ষ  আদালতের দ্বারস্থ হয়েছিলেন তিনি। দ্রূত সেই মামলার শুনানিরও আর্জি জানিয়েছিলেন। তবে তাঁর সেই আর্জি খারিজ করে দিয়েছে শীর্ষ আদালত। সুপ্রিম কোর্ট এদিন বলেছে, এখন এত তাড়াহুড়োর কী আছে? এর আগে গুজরাট হাইকোর্টেও আবেদন জানিয়েছিলেন হার্দিক। সেখানেও তা খারিজ হয়ে যায়।

হার্দিকের শাস্তি বহাল থাকে, তাহলে এই তরুণ নেতা কংগ্রেসের হয়ে ভোটে লড়তে পারবেন না। সে কারণেই তিনি শাস্তি স্থগিত রাখার আবেদন জানিয়েছিলেন। তিনি এবারের লোকসভা ভোটে প্রতিদ্বন্দ্বিতা করতে চান। বর্তমানে সুপ্রিম কোর্টের যে নির্দেশ আছে ও জনপ্রতিনিধিত্ব আইন আছে, তাতে স্পষ্ট বলা রয়েছে যদি কেউ দুবছর বা তার বেশি সময়ের জন্য দোষী সাব্যস্ত হন, তাহলে সেই ব্যক্তি নির্বাচনী প্রক্রিয়ায় অংশ নিতে পারবেন না।

হার্দিকের বিরুদ্ধে সরকারি সম্পত্তি নষ্টের অভিযোগ আনা হয়। মেহসানার দায়রা আদালত তাঁকে দোষী সাব্যস্ত করে। দু’বছরের জন্য তাঁর জেল হয়। তার বিরুদ্ধে আপিল করলে গুজরাট হাইকোর্ট ২০১৮ সালের আগস্টে বলে, শাস্তি বহাল থাকবে,কিন্তু তাঁকে জেলে থাকতে হবে না। সেই শাস্তির মেয়াদ এখনও শেষ হয়নি।