ভারতে ১০০ বিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগ করবে সৌদি আরব

ভারতে ১০০ বিলিয়ন মার্কিন ডলার বিনিয়ােগ করতে চলেছে সৌদি আরব।

Written by SNS New Delhi | September 30, 2019 1:10 pm

সৌদি অ্যারামকো (Photo: IANS)

ভারতে ১০০ বিলিয়ন মার্কিন ডলার বিনিয়ােগ করতে চলেছে সৌদি আরব- পৃথিবীর বৃহত্তম তৈল রফাতানিকারক ভারতের পরিকাঠামাে, পেট্রোকেমিক্যাল সহ একাধিক ক্ষেত্রে বিনিয়ােগ করতে চলেছে। ভারতীয় অর্থনীতির উন্নয়নের গতি পর্যবেক্ষণ করে সৌদি কর্তৃপক্ষ ভারতে বিনিয়ােগের আগ্রহ প্রকাশ করেছে।

ভারতে সৌদি দূত ডক্টর সৌদ বিন মহম্মদ আল সতি বলেন, সৌদি আরব কর্তৃপক্ষের হিসেবে ভারত বিনিয়ােগের সবথেকে বেশি আকষণীয় ক্ষেত্র- খনিজ তেল, গ্যাস ও খননকার্যসহ একাধিক গুরুত্বপূর্ণ ক্ষেত্রে ভারত-সৌদি আরব দ্বিপাক্ষিক চুক্তি ও দীর্ঘ মেয়াদি সহযােগিতার লক্ষ্য গ্রহণ করা হয়েছে। কৃষিক্ষেত্রেও বিনিয়ােগ করা হবে।

তিনি বলেন, সৌদি আরবের বৃহত্তম খনিজ তেল উত্তোলনকারী সংস্থা অ্যারামকোর তরফে রিল্যায়েন্স ইন্ডাস্ট্রিজ লিমিটেডকে অংশীদারিত্বের প্রস্তাব দেওয়া হয়েছে। লক্ষ্য, দু’দেশের মধ্যে অপ্রচলিত শক্তি উৎপাদন ক্ষেত্রে দ্বিপাক্ষিক চুক্তি করা। ভারত-সৌদি আরব দ্বিপাক্ষিক সম্পর্কে রিল্যায়েন্স অ্যারামকো দীর্ঘমেয়াদি অংশীদারিত্ব একটা মাইলস্টোন।

তিনি বলেন, সৌদি যুবরাজ মহম্মদ বিন সলমনের ‘ভিশন ২০৩০’ প্রসঙ্গত তাৎপর্যপূর্ণ- ভারতের সঙ্গে বিভিন্ন গুরুত্বপূর্ণ ক্ষেত্রগুলােতে বাণিজ্যিক সম্পর্ক বৃদ্ধি করার লক্ষ্য গ্রহণ করা হয়েছে। ভারতের এনার্জি সিকিউরিটির মূল স্তম্ভ সৌদি আরব- ১৭ শতাংশ অপরিশােধিত খনিজ তেল ও ৩২ শতাংশ এলপিজি ভারত সৌদি আরবের থেকে আমদানি করে।

এখন প্রশ্ন উঠতে শুরু করেছে, ইরান থেকে খনিজ তেল কম আমদানি করার ফলে যে ঘাটতি তৈরি হয়েছে, তা পূরণ করতে সৌদি আরব কি ভারতকে বেশি পরিমাণ খনিজ তেল সরবরাহ করবে- তিনি উত্তরে বলেন, ভারতের এনার্জি সিকিউরিটির প্রশ্নে সৌদি আরব প্রতিশ্রুতিবদ্ধ। সেক্ষেত্রে কোনও সমস্যা তৈরি হলে সৌদি আরব ঘাটতি পূরণ করবে।