সুরক্ষিত টিকাকরণের ল্যাবরেটরি, পুনেতে কোভিশিল্ডের কারখানায় অগ্নিকাণ্ড, মৃত্যু ৫ জনের

পুনের সেরাম ইনস্টিটিউটে বিধ্বংসী আগুনে অগ্নিকাণ্ডের ঘটনায় মৃত্যু হল ৫ জনের। বেশ কয়েকজনকে বিপদ থেকে উদ্ধার করা হলেও এই পাঁচজনকে বাঁচানাে যায়নি।

Written by SNS Pune | January 22, 2021 10:02 am

পুনে কোভিশিল্ড কারখানায় অগ্নিকাণ্ড (Photo: SNS)

ভারতে করোনা প্রতিষেধক তৈরির পরীক্ষাগার পুণের সেরাম ইনস্টিটিউটে বিধ্বংসী আগুনে অগ্নিকাণ্ডের ঘটনায় মৃত্যু হল ৫ জনের। বেশ কয়েকজনকে বিপদ থেকে উদ্ধার করা হলেও এই পাঁচজনকে বাঁচানাে যায়নি। বৃহস্পতিবার সন্ধ্যায় মহারাষ্ট্রের স্বাস্থ্য মন্ত্রকের তরফে জানানাে হল এই তথ্য।পুণের জেলা শাসকের তরফেই মৃত্যুর খবর নিশ্চিত করা হয়েছে।

পুণের মেয়র মুরলিধর মােহল জানিয়েছেন, আগুন নিয়ন্ত্রণে আসার পর উদ্ধার করা হয় ওই পাঁচজনের মৃতদেহ। সম্ভবত নির্মীয়মাণ বাড়িটির ছ’তলায় আটকে পড়েছিলেন তাঁরা। আগুন দ্রুত ছড়িয়ে পড়ায় আর রেতে পারেননি। বিপর্যয় মােকাবিলা বাহিনীর জওয়ানেরাই মৃতদেহ উদ্ধার করেন।

প্রসঙ্গত, দুপুরে ইনস্টটিউটের টার্মিনাল ওয়ানের কাছে আগুন লাগে বলে খবর। ঘটনাস্থলে প্রথমে পৌছে আগুন নেভানাের কাজ শুরু করে দমকলের চারটি ইঞ্জিন। আগুন ভয়াবহ আকার ধারণ করায় আরও কয়েকটি ইঞ্জিন সেখানে পৌঁছে কাজে হাত লাগায়। দমকলকর্মীদের সহায়তায় ইনস্টিটিউটে থাকা সব বিজ্ঞানীকে নিরাপত্তার
সাথে বাইরে বের করে আনা হয়েছে। অগ্নিকাণ্ড ঘিরে তীব্র আতঙ্ক তৈরি হয়েছে ইনস্টিটিউটে।

জানা গিয়েছে, দুপুরে ইনস্টিটিউটের প্রশাসনিক ভবনে প্রথমে আগুন লেগে যায়। এখানেই রয়েছে মঞ্জরী প্ল্যান্ট অর্থাৎ বিসিজি ভ্যাকসিন তৈরির পরীক্ষাগার। কিন্তু কীভাবে আগুন লাগল, সে বিষয়ে এখনও ধারণা করতে পারেননি দমকলকর্মীরা। তবে প্রাথমিক অনুমান, ওয়েল্ডিং থেকে আগুন লেগেছে।

উল্লেখ্য, এ দিন দুপুর তিনটে নাগাদ আগুন লাগে। দ্রুত তা ছড়িয়ে বাড়িটির চতুর্থ ও পঞ্চম তলে। কালাে ধোওয়ায় ঢেকে যায় এলাকা। খবর পেয়েই অগ্নিনির্বাপণ বাহিনী পৌঁছে যায় ঘটনাস্থলে। দীর্ঘ তিন ঘণ্টার চেষ্টায় নিয়ন্ত্রণে আসে আগুন।

তবে এই আগুন লাগার ঘটনায় সবচেয়ে বেশি উদ্বেগ তৈরি হয়েছিল যা নিয়ে, সেই টিকা তৈরি ও মজুত করার জায়গাটি নিরাপদেই আছে বলে আশ্বস্ত করেছেন পুণের পুলিশ কমিশনার। সেরাম ইনস্টিটিউটের প্রধান আদর পুনাওয়ালাও নিজের টুইটারে হভলে আশ্বস্ত করেন, এই আগুন লাগার ঘটনা কোভিশিন্ড টিকা তৈরিতে কোনও সমস্যা তৈরি করবে না।

শেষ পাওয়া খবর অনুযায়ী ১৫ টি ইঞ্জিন আগুন নেভানাের চেষ্ট করছে। বৃহস্বপতিবারের এই ঘটনায় মঞ্জরীতে পৌছে গিয়েছেন মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরেও। অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় ও ওষুধ প্রস্তুতকারী সংস্থা অ্যাস্ট্রা জেনেকার তত্ত্বাবধানে করােনার টিকা কোভিশিল্ড তৈরি করছে সেরাম।

দেশজুড়ে টিকাকরণ শুরু হওয়ায় টিকা তৈরি ও তা বিপুল পরিমাণে সরবরাহের প্রক্রিয়াও জারি রয়েছে প্রােমে। এরই মধ্যে কোভিশিল্ড প্রস্তুতকারী সেরামের কারখানায় আগুন লাগায় উদ্বগ বেড়েছিল। এব্যাপারে দেশের মানুষকে আশ্বস্ত করেছেন, সেরাম ইস্টিটিউটের প্রধান আদর পুনাওয়ালা।

একটি টুইট করে তিনি লেখেন, ‘এখনও পর্যন্ত ভাল খবর বলতে এটুকুই যে কারও প্রাণহানি হয়নি। কেউ মারাত্মকভাবে জখম হয়নি । শুধু একটা বাড়ির দু’টো তল প্রায় পুড়ে খাক হয়ে গিয়েছে। যারা আমাদের জন্য প্রার্থনা করেছেন, উদ্বেগ প্রকাশ করেছেন, তাঁদের ধন্যবাদ। সেরাম ইনস্টিটিউটের এক নম্বর টার্মিনাল লাগোয়া এসইজেড ৩ ভবনে আগুন লাগে। যদিও কীভাবে আগুন লেগেছে, তা জানানাে হয়নি সেরাম ইনস্টিটিউটের তরফে।

তবে আগুন নিয়ন্ত্রণ আনার চেষ্টা জারি রয়েছে এখনও। প্রথমে স্থানীয় প্রশাসনের প্রতিনিধিরা এসে পেছন সেরামের মঞ্জরীর কারখানার সামনে। তাঁদের সঙ্গে প্রথম থেকেই যােগাযোগ রাখছিলেন মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরে। পরে তিনি নিজেই গিয়ে হাজির হন ঘটনাস্থলে।