ক্রিকেটের ভগবান ভূস্বর্গের রাস্তায়, কাশ্মীরের রাস্তায় কচি কাঁচাদের সঙ্গে খেললেন শচীন

Written by SNS February 22, 2024 6:23 pm

শ্রীনগর, ২২ ফেব্রুয়ারি: এটা কি নিছক ভ্রমণ, নাকি দেশের কাজে নিযুক্তদের পাশে দাঁড়িয়ে উৎসাহিত করা? সঠিকটা বলা মুশকিল! তবে কাশ্মীর সীমান্তে যেখানে প্রতিনিয়ত সন্ত্রাসবাদীদের সঙ্গে নিরাপত্তা রক্ষীদের ‘যমে মানুষে’ লড়াই চলে, সেখানে মাস্টার ব্লাস্টারের আগমন মানুষকে আনন্দ তো দেবেই! সেই সঙ্গে এই ক্রিকেট তারকা নিজেই যখন মানুষের সান্নিধ্যে এসে ধরা দেন, সেই আনন্দ অনুভূতির সীমা-পরিসীমা থাকে না ভূস্বর্গের বাসিন্দাদের কাছে।

সম্প্রতি সপরিবারে কাশ্মীরে ঘুরছেন তারকা ক্রিকেটার শচীন তেন্ডুলকর। স্ত্রী ও কন্যাকে নিয়ে পহেলগাম, অবন্তীপুরা, গুলমার্গ, উরির বিভিন্ন এলাকা ঘুরে বেড়াচ্ছেন তিনি। কাশ্মীরের মনোরম প্রাকৃতিক দৃশ্য দেখে শুধু নিজেই আনন্দ করছেন না, অন্যদের সঙ্গেও আনন্দ ভাগ করে নিচ্ছেন। সেনা ও সাধারণ মানুষের সান্নিধ্যে এসে ভূস্বর্গকে মাতিয়ে দিয়েছেন মাস্টার ব্লাস্টার। দিব্যি খোশ মেজাজে রয়েছেন তিনি। স্ত্রী অঞ্জলি ও মেয়ে সারাকে নিয়ে ঘুরছেন কাশ্মীরের একের পর মনোরম এলাকা। বারামুলার উরি সেনা ছাউনিতেও যান তিনি। যেখানে ২০১৬ সালে জঙ্গি হামলায় ১৯ জন সেনা জওয়ান শহীদ হন। সেই উরি সীমান্তে সেনাদের সঙ্গে ক্রিকেট খেললেন শচীন। চলার পথে কচি-কাঁচাদের সঙ্গেও ক্রিকেট খেলেন তিনি। সম্প্রতি এরকমই এক মজার দৃশ্য সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়েছে।

ভিডিওতে দেখা যাচ্ছে, শচীন কাশ্মীরের রাস্তায় গাড়িতে করে যাওয়ার সময় একটি জায়গায় দেখেন, বেশ কিছু ছেলে কাঠের বাক্স সাজিয়ে স্ট্যাম্প তৈরি করে ক্রিকেট খেলছে। ক্রিকেট যার রক্তে, তিনি কি আর এই দৃশ্য দেখে গাড়িতে বসে থাকতে পারেন! তাই সটান গাড়ি থেকে নেমে পড়েন খেলার প্রাঙ্গনে। কচি-কাঁচাদের সঙ্গে তিনিও ক্রিকেট খেলতে শুরু করে দেন। কখনও ড্রাইভ মারছেন তো, কখনও সুইপ করছেন। কখনও ব্যাট উল্টো করে হাতল দিয়ে বল মারছেন। কচি কাঁচারাও আনন্দে আত্মহারা! তারা যে আজ আকাশের চাঁদ হাতে পেয়ে গেছে।

শচীনের কান্ডকারখানা দেখে হাততালিতে মুখরিত হয়ে ওঠে সেই খেলার আসর। ভূস্বর্গের ছেলেদের সঙ্গে তিনি শুধু ক্রিকেটই খেলেন নি, সেই সঙ্গে তাঁদের দিলেন ক্রিকেটের প্রশিক্ষণও। ফিল্ডারদের ক্যাচ প্র্যাক্টিসও করান তিনি। তোলেন সেলফিও। আজ বৃহস্পতিবার নিজে এক্স হ্যান্ডেলে সেই ক্রিকেট খেলার ভিডিও সোশ্যাল মিডিয়ায় শেয়ার করেছেন। ক্যাপশনে লিখেছেন,’ক্রিকেট ও কাশ্মীর। ভূ-স্বর্গে একটা ম্যাচ।’ ভূস্বর্গের ছেলেদের সঙ্গে সেই অনাবিল আনন্দের ভিডিও দেখে আপ্লুত নেটপাড়ার নাগরিকরা।

এদিকে উরি আসার আগে তিনি ঘুরে আসেন দক্ষিণ কাশ্মীরের একটি ব্যাট তৈরির কারখানাও। সেই ভিডিও তিনি নিজের এক্স হ্যান্ডেলে শেয়ার করেছেন। লিখেছেন, আমাকে প্রথম ব্যাট উপহার দিয়েছিলেন আমার দিদি। আর সেটা ছিল কাশ্মীরি উইলো ব্যাট। আমি যখন এখানে আছি, তখন এখানে যিনি ব্যাট তৈরি করেন, তাঁর সঙ্গে তো দেখা করতেই হবে।