রেপো রেট একই থাকছে, রিজার্ভ ব্যাঙ্ক জানাল, বিকাশের হার ৫ শতাংশ

কেন্দ্রীয় বাজেট পেশ হয়েছে গত শনিবার। বৃহস্পতিবার রিজার্ভ ব্যাঙ্ক বিবৃতি দিল, রেপো রেট একই থাকছে।

Written by SNS New Delhi | February 7, 2020 4:20 pm

প্রতিকি ছবি (Photo: iStock)

কেন্দ্রীয় বাজেট পেশ হয়েছে গত শনিবার। বৃহস্পতিবার রিজার্ভ ব্যাঙ্ক বিবৃতি দিল, রেপো রেট একই থাকছে। কেন্দ্রীয় ব্যাঙ্ক বিভিন্ন বাণিজ্যিক ব্যাঙ্ককে যে সুদে ঋণ দেয় তাকেই বলে রেপো রেট ।

চলতি আর্থিক বছরের ষষ্ঠ দ্বিমাসিক রিপাের্টে আরবিআই জানিয়েছে, রেপােরেট আগের মতােই থাকছে ৫.১৫ শতাংশ। আগামী আর্থিক বছরে দেশের অর্থনীতি ছয় শতাংশ হারে বিকশিত হবে বলে রিজার্ভ ব্যাঙ্কের ধারণা এবারের বাজেটে কৃষি ও পরিকাঠামাের জন্য বিপুল প্যাকেজ ঘােষণা করেছে কেন্দ্রীয় সরকার।

সেই তুলনায় ব্যক্তিগত আয়করে ছাড় দেওয়া হয়েছে সামান্য। আর্থিক ও আবাসন ক্ষেত্রেও নতুন কোনও ইনসেনটিভ দেওয়া হয়নি। গত ডিসেম্বরে ভােগ্যপণ্যের মুদ্রাস্ফীতি হয়েছে ৭.৩৫ শতাংশ।

মূলত খাদ্যপণ্যের মূল্যবৃদ্ধির জন্যই মুদ্রাস্ফীতি হয়েছে গত পাঁচ বছরের মধ্যে সবচেয়ে বেশি হারে। চলতি আর্থিক বছরে ভারতের অর্থনীতি পাঁচ শতাংশ হারে বিকশিত হচ্ছে। গত ১১ বছরের মধ্যে এবার সবচেয়ে কমেছে বৃদ্ধির হার। তবে সম্প্রীতি অর্থনীতির মন্দা কাটার লক্ষণ দেখা যাচ্ছে।

এক বেসরকারি সমীক্ষায় বলা হয়েছে, গত জানুয়ারি মাসে ম্যানুফ্যাকচারিং ক্ষেত্রে বিকশিত হয়েছে গত আট বছরের মধ্যে সবচেয়ে বেশি হারে। নতুন অর্ডার এসেছে যথেষ্ট। তার সঙ্গে পাল্লা দিয়ে বেড়েছে উৎপাদন।

জানুয়ারিতে পরিষেবা ক্ষেত্রও বিকশিত হয়েছে গত সাত বছরের মধ্যে সবচেয়ে বেশি হারে। ওই সময় দেশের অভ্যন্তরে চাহিদা বৃদ্ধি পেয়েছে। অনেকেই আশা করেছিলেন, অর্থনীতির দ্রুত বিকাশের জন্য বাজেটে কয়েকটি ব্যবস্থা নেওয়া হবে।

বাস্তবে বাজেট দেখে অর্থনীতিবিদদের আনেকেই হতাশ। এই বাজেটে আপাতত অর্থনীতিকে চাঙ্গা করার মতাে কোনও পদক্ষেপ নেই।