লাদাখে যেকোনও চ্যালেঞ্জের মােকাবিলায় আমরা প্রস্তুত: রাওয়াত

লাদাখে চিনের সঙ্গে সীমান্ত সংঘাতের আবহে কোনও খামতি নেই। শুক্রবার সংসদে প্রতিরক্ষা সংক্রান্ত সংসদীয় স্থায়ী কমিটির বৈঠক হয়।

Written by SNS New Delhi | September 12, 2020 6:05 pm

চিফ অফ ডিফেন্স স্টাফ বিপিন রাওয়াত। (File Photo: IANS)

লাদাখে চিনের সঙ্গে সীমান্ত সংঘাতের আবহে কোনও খামতি নেই। এই নিয়ে কেন্দ্রীয় সরকারকে চাপে রেখেছে বিরােধীরা। শুক্রবার সংসদে প্রতিরক্ষা সংক্রান্ত সংসদীয় স্থায়ী কমিটির বৈঠক হয়। এই বৈঠকে চিফ অফ ডিফেন্স স্টাফ জেনারেল বিপিন রাওয়াত সাংসদদের বলেন, ‘লাদাখ সীমান্তে যেকোনও চ্যালেঞ্জের মােকাবিলায় ভারতীয় সেনাবাহিনী প্রস্তুত রয়েছে। উদ্বেগের কোনও কারণ নেই। 

প্রতিরক্ষা সংক্রান্ত সংসদীয় স্থায়ী কমিটির অন্যতম সদস্য হলেন রাহুল গান্ধি। এদিনের বৈঠকে তিনিও উপস্থিত ছিলেন। যদিও এই বৈঠকে রাহুল আগ্রাসী ছিলেন না। শুধু প্রশ্ন করেন, কেন সীমান্তে সেনা জওয়ান ও অফিসারদের পৃথক খাবার পরিবেশন করা হয়? কেন এই বৈষম্য? 

উল্লেখ্য, সম্প্রতি এই প্রশ্ন তুলে বহিষ্কৃত হয়েছিলেন এক জওয়ান। বৈঠকে বেশি প্রশ্ন না করলেও এদিন বিকেলে টুইট করে মােদি সরকারের সমালােচনায় সরব হন রাহুল। রাশিয়ায় ভারত-চিন বিদেশমন্ত্রী পর্যায়ের বৈঠক হয়েছে বৃহস্পতিবার। এই প্রশ্ন তুলে রাহুল বলেন, মার্চ মাসের আগের পরিস্থিতি ফিরিয়ে আনার ব্যাপারে কি সম্মত হয়েছে বেজিং? নাকি মােদি সরকার দখল হয়ে যাওয়া ভারতীয় ভূখণ্ডের দাবি ছেড়ে দিয়েছেন? 

মার্চ মাসের আগের পরিস্থিতি ফেরাতে হবে লাদাখ সীমান্তে। তা না হলে বৈঠকের কোনও অর্থ নেই৷ চিনারা আমাদের জমি জবরদখল করেছে। কেন্দ্রীয় সরকার কবে তা ফেরত নেওয়ার কথা ভাবছে? নাকি এটাও ভগবানের কীর্তি বা অ্যাক্ট অব গড আখ্যা দেওয়া হবে। এই প্রশ্ন এদিন করেন রাহুল টুইটের মাধ্যমে।