দক্ষ ইঞ্জিনিয়ার ছিলেন রামচন্দ্র! পড়ানাে হবে মধ্যপ্রদেশের সিলেবাসে

মধ্যপ্রদেশের কলেজে পড়ানাে হবে রামচরিত মানসও।নির্দিষ্ট বিষয়ের পাশাপাশি মহাভারত কিংবা রামচরিত মানসের মতাে ধর্মগ্রন্থের পাঠও অন্তর্ভুক্ত করা হয়েছে সিলেবাসে।

Written by SNS Bhopal | September 13, 2021 6:17 pm

প্রতিকি ছবি (File Photo: iStock)

মধ্যপ্রদেশের কলেজে এবার পড়ানাে হবে রামচরিত মানসও। নির্দিষ্ট বিষয়ের পাশাপাশি মহাভারত কিংবা রামচরিত মানসের মতাে ধর্মগ্রন্থের পাঠও অন্তর্ভুক্ত করা হয়েছে সিলেবাসে। ২০২০ সালের নতুন শিক্ষানীতি অনুযায়ী তৈরি করা হয়েছে নয়া পাঠ্যসূচি। আর তাতেই এই সংযােজন। সেই নতুন পাঠ্যসূচিতে রামের চরিত্র বিশ্লেষণও রয়েছে। যার মধ্যে রামের পিতৃভক্তির পাশাপাশি রয়েছে তার ইঞ্জিনিয়ারিংয়ে দক্ষতার কথাও।

পরিবর্তিত সিলেবাসে পড়ুয়াদের পড়তে হবে ‘শ্রীরামচরিতমানসের ফলিত দর্শন’। থাকছে ‘ওম’ মন্ত্রোচ্চারণ ও যােগাভ্যাসের মতাে বিষয়ও। সেই সঙ্গে চরিত্রের উন্নতি ঘটানাে ও শক্তিশালী চরিত্র তৈরি করার বিষয়েও পড়ানাে হবে। আর সেই সূত্রেই রয়েছে রামের প্রসঙ্গ।

তাতেই বলা হয়েছে, রামসেতুর মতাে এক সেতু নির্মাণ থেকে রামচন্দ্রের ইঞ্জিনিয়ারিং দক্ষতার পরিচয় পাওয়া যাচ্ছে। সি রাজাগােপালচারীর লেখা মহাভারতের ইংরেজি অনুবাদও রয়েছে সিলেবাসে।

এছাড়াও ভারতীয় সংস্কৃতির শিকড় সন্ধানে অধ্যাত্মবাদ ও ধর্মের ভূমিকা পড়ানাে হবে। সেই সঙ্গে বেদ, উপনিষদ, পুরাণ সম্পর্কেও পড়ানাে হবে পড়ুয়াদের। বােঝানাে হবে রামচরিত মানস ও রামায়ণের পার্থক্যও। এই সিলেবাস নিয়ে আপত্তি তুলেছে বিরােধীরা।

কংগ্রেস বিধায়ক পিসি শর্মার কথায়, মহাভারত, গীতা, রামচরিতমানস শেখানাে নিয়ে আমাদের কোনও সমস্যা নেই। কিন্তু বাইবেল, কোরান ও গুরু গ্রন্থসাহিবকেও এই সিলেবাসের অন্তর্ভুক্ত করা হােক, পহ্লাদের মধ্যে সাম্প্রদায়িক সম্প্রীতির উন্নতি ঘটাতে। কিন্তু ওরা এটা করবে না। কেননা তা ওদের আদর্শের সঙ্গে মানানসই নয়।