বিরােধীদের প্রতিবাদে মুলতুবি রাজ্যসভার অধিবেশন, সাসপেন্ড ৮ সাংসদ

বর্ষাকালীন অধিবেশনের জন্য ডেরেক ওব্রায়েন, সঞ্জয় সিং, রাজীব সতাভ, কে কে রাগেশ, সঈদ নাসির হুসেন, রিপু বােরা, দোলা সেন, এলামারম করিমকে সাসপেন্ড করা হয়। 

Written by SNS New Delhi | September 22, 2020 3:41 pm

ধর্নায় বসে সাসপেন্ড হওয়া ৮ সাংসদ। (Photo: IANS)

ফের বিরােধীদের হৈ হুল্লোড় ও প্রতিবাদের জেরে মুলতুবি করে দেওয়া হল রাজ্যসভার অধিবেশন। কৃষি বিল পাশ নিয়ে গতকাল বিরােধী দলগুলাের কয়েকজন সাংসদের উন্মত্ত আচরণের কোনও দৃষ্টান্ত সাম্প্রতিক অতীতে নেই। ঘটনার জেরে আজ রাজ্যসভার অধিবেশন শুরু হলে আটজন বিরােধী সাংসদকে সাসপেন্ড করে দেওয়া হয়। তারপরই ওই সাংসদদের সাসপেন্ড করার প্রতিবাদে সামিল হয় বিরােধী দলগুলির সদস্যরা। 

উল্লেখ্য, বর্ষাকালীন অধিবেশনের জন্য তৃণমূল কংগ্রেস সাংসদ ডেরেক ওব্রায়েন, আপ সাংসদ সঞ্জয় সিং, কংগ্রেস সাংসদ রাজীব সতাভ, সিপিএম সাংসদ কে কে রাগেশ, সাংসদ সঈদ নাসির হুসেন, সাংসদ রিপু বােরা, তৃণমূল সাংসদ দোলা সেন, সিপিএম সাংসদ এলামারম করিমকে সাসপেন্ড করা হয়। 

রাজ্যসভার অধিবেশন শুরু হলে পরিচালনার দায়িত্বে থাকা ভুবনেশ্বর কালিটা বর্ষাকালীন অধিবেশন থেকে ওই আট সাংসদকে সাত দিনের জন্য সাসপেন্ড ঘােষণা করেন। তিনি বলেন, ‘গতকাল কৃষি বিল পাশ হওয়ার সময়ে ওই আট সাংসদ অভব্য আচরণ করেছিলেন।’ রাজ্যসভার অধিবেশন শুরু হলে ভুবনেশ্বর কালিটা সাসপেন্ড সাংসদদের এক এক জনের নাম ঘােষণা করে শালীনতা বজায় রেখে তাদের অধিবেশন থেকে বেরিয়ে যেতে বলেন। কিন্তু সাসপেন্ড সাংসদরা, অধিবেশন থেকে বেরিয়ে যেতে অস্বীকার করেন। একজন তাে বালিশ ও কম্বল নিয়ে আসার জন্য বলেন সারা রাত থাকবেন বলে। 

এদিকে, বিরােধী সাংসদদের চেঁচামেচির পাঁচবার জেরে রাজ্যসভায় অধিবেশন মুলতুবি করে দেওয়া হয়। অধিবেশন শুরু হলে কয়েকজন সদস্য জিরাে আওয়ারে বিষয়টি তােলার চেষ্টা করেছিলেন। বিরােধীদের দাবি, কেন তাদেরকে সাসপেন্ড করা হচ্ছে তার ব্যাখ্যা দেওয়া উচিত ছিল। কিন্তু সরকারি প্রস্তাব এনে সাসপেন্ড করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। 

রাজ্যসভার চেয়ারম্যান বেঙ্কাইয়া নাইডু গতকালের ঘটনাকে অত্যন্ত দুর্ভাগ্যজনক, অগ্রহণীয়, নিন্দনীয় বলে মন্তব্য করেন। তিনি বলেন, ‘সংসদের উচ্চকক্ষে চেয়ারম্যানের আসনকে অসম্মান করা হয়েছে। বিরােধী সাংসদদের আচরণে রাজ্যসভা ভাবমূর্তি নষ্ট হয়েছে। গতকাল যা ঘটেছে তাতে দুঃখজনক। রাজ্যসভায় সব থেকে বাজে দিন। ডেপুটি চেয়ারম্যান হরিবংশ সিংকে শারীরিক নিগ্রহের হুমকি দেওয়া হয়।’ 

সাসপেন্ড সাংসদরা অধিবেশন মুলতুবি হয়ে যাওয়ার পরও সেখানে থেকে যান। পরে তারা সংসদ ভবনের চত্বরে প্ল্যাকার্ড নিয়ে লনে বসে প্রতিবাদ দেখান। সংসদ সম্পর্কিত দফতরের মন্ত্রী প্রহ্লাদ যােশী বলেন, আটজন সাংসদ যা করেছেন তা গুন্ডাগিরি। তারা প্রমাণ করেছেন, গণতান্ত্রিক ব্যবস্থার ওপর তাদের কোনও ভরসা নেই।