প্রতিরক্ষা মন্ত্রকে এলেন রাজনাথ সিং

দেশের প্রতিরক্ষামন্ত্রী হিসেবে দায়িত্বভার গ্রহণ করলেন রাজনাথ সিং।

Written by SNS New Delhi | June 2, 2019 2:05 pm

প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং (Photo: IANS/PIB)

দেশের প্রতিরক্ষামন্ত্রী হিসেবে দায়িত্বভার গ্রহণ করলেন রাজনাথ সিং। তিনি সাউথ ব্লকে পৌছে প্রধানমন্ত্রী মােদির দ্বিতীয় মেয়াদের মন্ত্রীসভায় নতুন দায়িত্ব গ্রহণ করেন।

প্রতিরক্ষা মন্ত্রী হিসেবে দায়িত্ব ভার গ্রহণ করার পর তাঁর প্রথম চ্যালেঞ্জ হবে অতিরিক্ত তহবিল গঠনের ব্যবস্থা করার পাশাপাশি প্রতিরক্ষা উৎপাদনে ‘মেক ইন ইন্ডিয়া’র চ্যালেঞ্জ পূরণ করার লক্ষ্য পূরণ করা, গত পাঁচ বছরের প্রতিরক্ষা ক্ষেত্রে আধুনিকীকরণের ক্ষেত্রে লক্ষণীয় উন্নতি ঘটেছে।

প্রতিরক্ষা মন্ত্রকের তরফে বলা হয়েছে, রাজনাথ সিং দায়িত্ব গ্রহণ করা দফতরের কার্যপদ্ধতি নিয়ে বক্তব্য দেন। পাশাপাশি তিনি ডিপার্টমেন্ট অফ ডিফেন্স, ডির্পাটমেন্ট অফ ডিফেন্স প্রােডাকশন, ডিপার্টমেন্ট অফ এক্স সার্ভিসম্যান ওয়েলফেয়ার, ডিপার্টমেন্ট অফ রিসার্চ এন্ড ডেভলপমেন্ট অর্গানাইজেশন’র কার্য প্রক্রিয়া নিয়ে বক্তব্য দেন।

তিনি প্রতিরক্ষা দফতরের অফিসারদেরকে বিভাগীয় কাজকর্ম ও প্রয়ােজনীয় তালিকা প্রস্তুত রাখার নির্দেশ দেন। পাশাপাশি কতদিনের মধ্যে বিভাগীয় লক্ষ্য পূরণ করতে হবে নির্দিষ্ট করে বলে দেন।

দেশের প্রতিরক্ষা মন্ত্রী হিসেবে দায়িত্ব গ্রহণ করার আগে তিনি জাতীয় যুদ্ধ স্মারক স্থলে গিয়ে শহিদ জওয়ানদের স্মৃতিতে শ্রদ্ধার্ঘ্য নিবেদন করেন। তিনি টুইট করে লেখেন, ‘শহিদ জওয়ানরা। ভারতবর্ষের সাহসী সন্তান, হিরাে- দেশকে রক্ষা করার জন্য তাঁদের সাহসিকতা, অবদান চিরস্মরণীয় থাকবে। ভারতবর্ষকে শক্রদের হাত থেকে সুরক্ষিত রাখার জন্য তাঁদের দেশাত্মবােধকে স্যালুট জানাই।’

মােদি শাসনের পাঁচ বছরে ভারত রাশিয়া সহ কয়েকটি দেশের সঙ্গে ১২ বিলিয়ন ডলারের প্রতিরক্ষা চুক্তি স্বাক্ষর করেছে। মার্কিন যুক্তরাষ্ট্রের সঙ্গেও ভারত ২৪টি এমএইচ-৬০ আর হেলিকপ্টার ক্রয় সহ প্রতিরক্ষা চুক্তি স্বাক্ষর করবে। এয়ার ডিফেন্স সিস্টেম, সশস্ত্র ড্রোণ, রেথিয়ন সারভাইল্যান্স এয়ারক্র্যাফট, সি-১৭ ট্রান্সপাের্ট এয়ারক্র্যাফট চুক্তি করা হবে।