রাহুলের “ভারত ন্যায় যাত্রা”-র নতুন নামকরণ “ভারত জোড়ো ন্যায় যাত্রা”

Written by SNS January 4, 2024 6:41 pm

নিউ দিল্লি, ৪ জানুয়ারি: আগামীতে কংগ্রেসের উদ্যোগে শুরু হতে যাওয়া “ভারত ন্যায় যাত্রা”-র নতুন নামকরণ হল “ভারত জোড়ো ন্যায় যাত্রা”। আজ বৃহস্পতিবার কংগ্রেস এই সিদ্ধান্তের কথা জানিয়েছে। দেশের ১৫টি রাজ্যের ১১০টি জেলায় এই কর্মসূচি গ্রহণ করা হবে। শতাব্দীপ্রাচীন এই দল আজ জানিয়েছি, আগামী ১৪ জানুয়ারিতে মনিপুরের ইম্ফল থেকে এই পদযাত্রা শুরু হবে। সেখান থেকে অরুণাচল প্রদেশে যাবে।

দলের সর্বভারতীয় সভাপতি মল্লিকার্জুন খাড়গে দলের সদর দপ্তরে রাহুল গান্ধী, দলের মনিপুর রাজ্য সভাপতি, এমনকি দলের সংসদীয় নেতাদের সঙ্গে পরামর্শ করে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। দলের সদর দপ্তরে এই সংক্রান্ত বৈঠক চলে প্রায় তিন ঘন্টা ধরে। পাশাপাশি, আসন্ন লোকসভা ভোটের প্রস্তুতি নিয়েও বৈঠকে আলোচনা হয়।

এদিন সদর দপ্তরে সাংবাদিক বৈঠকের সময় দলের অন্যতম ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক জয়রাম রমেশ বলেন, “বৈঠকে দুটি এজেন্ডা গ্রহণ করা হয়েছে। তার মধ্যে একটি লোকসভা ভোটের প্রস্তুতি এবং অন্যটি আগামী ১৪ জানুয়ারি মনিপুরে রাহুল গান্ধীর নেতৃত্বে যে পদযাত্রা শুরু হবে, তার রুট চূড়ান্ত করা।”

তিনি বলেন, “বৈঠকে উপস্থিত সকলে এবং কংগ্রেস সভাপতি দেখেছেন যে, ‘ভারত জোড়ো যাত্রা’র সাফল্য মানুষের মনে গেঁথে আছে। দল তাঁর গুরুত্ব হারাতে চায় না। ভারত জোড়ো যাত্রায় রাহুল গান্ধী তিনটি বিষয় মানুষের সামনে তুলে ধরেছিলেন। সেগুলি হল- অর্থনৈতিক সমতা, ক্রমবর্ধমান মেরুকরণ ও কর্তৃত্ববাদ। এইসবের থেকে মুক্তির পথ হল মানুষের ন্যায় বিচার নিশ্চিত করা। সেজন্য এই ন্যায়ের ধারণা থেকেই যাত্রার ধারণা আসে। সেই ধারণা থেকেই পরিবর্তিত নামকরণ হয়েছে ‘ভারত জোড়ো ন্যায় যাত্রা’।”