রাফায়েল নিয়ে মানহানির মামলা খারিজের আবেদন রাহুলের

সােমবার রাফায়েল নিয়ে সুপ্রিম কোর্টে তাঁর বিরুদ্ধে মানহানির মামলা খারিজ করার আবেদন জানিয়েছেন কংগ্রেস সভাপতি রাহুল গান্ধি।

Written by SNS April 30, 2019 11:50 am

রাহুল গান্ধি (Photo: IANS)

সােমবার রাফায়েল নিয়ে সুপ্রিম কোর্টে তাঁর বিরুদ্ধে মানহানির মামলা খারিজ করার আবেদন জানিয়েছেন কংগ্রেস সভাপতি রাহুল গান্ধি।

প্রধান বিচারপতি রঞ্জন গগৈ, বিচারপতি দীপক গুপ্ত ও বিচারপতি সঞ্জীব খান্নার ডিভিশন বেঞ্চে রাফাল নিয়ে মানহানির মামলার শুনানি হবে। বিজেপি সাংসদ মীনাক্ষী লেখি রাফাল নিয়ে মন্তব্যের দায়ে রাহুলের বিরুদ্ধে মানহানির মামলা করেছিলেন।

রাহুলের পাল্টা দাবি, লেখির বিরুদ্ধেও আদালত অবমাননা হতে পারে। তাঁর মতে মীনাক্ষী নির্বাচনী প্রচারে রাফাল প্রসঙ্গ তুলে কংগ্রেসকে দুর্নীতিপরায়ণ বলেছিলেন।

এই মামলা পুরােপুরি রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত বলে মনে করেন বাহুল। তাই তিনি শীর্ষ আদালতের কাছে এই মামলা খারিজের আবেদন জানিয়েছেন।

তাঁর যুক্তি, এর থেকে বিজেপি বিশেষ ফায়দা লুঠছে। শীর্ষ আদালত অবশ্য তাঁকে সশরীরে হাজিরা থেকে অব্যাহতি দিয়েছে। মঙ্গলবার এই মামলার শুনানি হবে।

উল্লেখ্য, রাফাল নিয়ে রাহুলের মােদিকে নিশানা করে ‘চোকিদার চোর হ্যায়’ মন্তব্য এবার ভােট বাজারে দারুণ হিট। এতটাই যে তাঁর এই স্লোগান নিয়মিত ধার করতে হচ্ছে বাংলার মুখ্যমন্ত্রী তথা তৃণমূল সুপ্রিমাে মমতা বন্দ্যোপাধ্যায়কে।

এই বিষয়ে কংগ্রেস সভাপতির বিরুদ্ধে সুপ্রিম কোর্টে মানহানির মামলা হয়। সেখানে রাহুল নিঃশর্ত ক্ষমা চেয়ে নিয়েছেন। প্রধান বিচারপতি রঞ্জন গগৈ ফের সেই প্রসঙ্গ তোলেন। রাহুলের বক্তব্য কোনও সম্প্রদায়কে আঘাত করা তাঁর উদ্দেশ্য নয়। নির্বাচনী প্রচারে গিয়ে চৌকিদার চোর হ্যায় বলে ফেলেছেন। এর জন্য ফের একবার তিনি ক্ষমা চাইলেন।